অমৃত বচন: নিজেকে সুস্থ স্বাভাবিক রাখতে কোন চারটি প্রবণতা জরুরী?

অমৃত বচন: নিজেকে সুস্থ স্বাভাবিক রাখতে কোন চারটি প্রবণতা জরুরী? (সংকলক: সন্দীপ সিনহা)

সুস্থ মানসিকতা: সুস্থ মানসিকতা ও স্বাভাবিক মানুষের মধ্যে ৪টি প্রবণতা অবশ্যই থাকবে—১) অন্যান্যদের সঙ্গে মানিয়ে চলতে পারা। বাড়িতে, পাড়ায়, অফিসে, সমাজে সহজে মিশতে পারা। ২) নিজের দায়িত্ব ও কর্তব্যবোধ মেনে চলা। ৩)উন্নত সংস্কৃতি চর্চায় উৎসাহী। কাজের বাইরে অবসর সময়ে শিল্প-সাহিত্য-ধর্ম-খেলায় ব্যস্ত থাকা। ৪) নিজের সম্পর্কে হীনভাবনা ও অহঙ্কার না থাকা। অন্যদের যথাযোগ্য মর্যাদা দেওয়া। ভালো কাজে উৎসাহ দেওয়া।

এই গুণগুলি থাকলে সহজে আনন্দের অধিকারী হওয়া যায়। অথচ এই গুণগুলি অর্জন করার চেষ্টা না করে আমরা কোন মানুষ বা বিষয়কে ধরে আনন্দ পেতে চাই। জীবনের বিভিন্ন পর্বে বাইরের চাপে বা ভুল দৃষ্টিভঙ্গির জন্য আমরা ঐ চারটি প্রবণতার মধ্যে এক বা একাধিক প্রবণতা থেকে সরে আসি। আর তখনই দেখা দেয় নানাবিধ সমস্যা।

ধর্মগ্ৰন্থে যেগুলিকে ভালো গুণ বলা হয়েছে —ভালবাসা, দয়া,দান, সহানুভূতি, একাত্মবোধ, সত্যনিষ্ঠা ইত্যাদি—এগুলি অর্জন করতে হলে মনে ইতিবাচক ভাব রাখতে হয়। এগুলি মানুষের মনকে উদার করে। স্বাভাবিক আনন্দ আসে এরই ফলে। এই কাজ শুরু করতে হয় কৈশোর অবস্থা থেকেই। যারা এই সুযোগ নষ্ট করেছি, তাদের জন্য মধ্যবয়সই শেষ সুযোগ। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।



Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com

error: Content is protected !!
%d bloggers like this: