man

অমৃত বচন: সিংহের চামড়া গায়ে দিয়ে গাধা রাজা হতে গিয়েছিল। আমরাও কি সেটা করছি না?

অমৃত বচন: সিংহের চামড়া গায়ে দিয়ে গাধা রাজা হতে গিয়েছিল। আমরাও কি সেটা করছি না? (সন্দীপ সিনহা)

প্রয়োজন প্রজ্ঞার: পাশ্চাত্য জগৎ মানুষের আচরণকে বদলাতে চায়, প্রাচ্য চেষ্টা করে তার অন্তরকে বদলাতে। কর্মকে বদলাতে চায় পাশ্চাত্য, আর কর্তাকে বদলাতে চায় প্রাচ্য। কর্ম তো বাইরের বিষয়। নেরোল্যাক ইমালশন পেইন্ট দিয়ে নিজের বাড়িটিকে সুন্দর করা যায় কিন্তু বাড়ির ভিত্তি শক্তিশালী না হলে মূলেই গলদ থেকে যাবে।

জীবনে আমাদের অনেকেরই অনেক জ্ঞান আছে। জ্ঞান তো অন্যের বলা কথা, অন্যের উপলব্ধি ও আবিষ্কার। এভাবে আমরা সেকেন্ড-হ্যাণ্ড মানুষ হয়ে থাকি। কিন্তু আমাদের মধ্যে প্রজ্ঞা কোথায়? প্রজ্ঞা হলো নিজের আবিষ্কার। সিংহের চামড়া গায়ে দিয়ে গাধা রাজা হতে গিয়েছিল। আমরাও কি সেটা করছি না?

নিজেদের জ্ঞানী ভেবে আমরা অহংকার করি। কিন্তু জ্ঞান তো নিজের নয়। তাই প্রয়োজন প্রজ্ঞাবান হওয়ার। প্রজ্ঞা কেউ কাউকে দিতে পারে না। এটি নিজেকেই অর্জন করতে হয়। লোভ বা ভয় দেখিয়ে মানুষের আচরণ বদলানো যায়, কিন্তু তার মনের উত্তরণ ঘটানো যায় না।

সৌদি আরবে অপরাধ প্রবণতা খুব কম। কারণ ওদেশে চুরি করলে হাত কেটে নেওয়া হয়, খুনীকে রাষ্ট্রের নির্দেশে প্রকাশ্যে হত্যা করা হয়। কিন্তু ওদেশে আর কোন মণীষীর জন্ম হয় না, মনের বিকাশ হয় না।

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com