অমৃত বচন: মূর্খ লোকেরা রাগ, দ্বেষ, মোহ, ঈর্ষা এবং অহংকার এই পাঁচ ক্লেশে যুক্ত হয়ে দুঃখী থাকে!

অমৃত বচন: মূর্খ লোকেরা রাগ, দ্বেষ, মোহ, ঈর্ষা এবং অহংকার এই পাঁচ ক্লেশে যুক্ত হয়ে দুঃখী থাকে! (সংকলক: সন্দীপ সিনহা)

পঞ্চ ক্লেশে দুঃখ: শাক্য ও কোলিয় রাজ্যের মধ্যে অবস্থিত রোহিনী নদীতে বাঁধ দিয়ে দুই রাজ্য খেতে জলসেচ করত। একবার খরার সময় নদীতে জল কমে যায়, ফলে জলের ভাগ নিয়ে দুই রাজ্যের মধ্যে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হল, উভয়ে যুদ্ধের জন্য সৈন্য সমাবেশ করল। খবর পেয়ে তথাগত বুদ্ধ যুদ্ধক্ষেত্রে পৌঁছে গেলেন।

তথাগতকে দেখে উভয় সৈন্যরা শান্ত হয়ে তাঁর বন্দনা শুরু করলেন। তথাগত দুই মহারাজকেই জিজ্ঞাসা করলেন, এটা কীসের ঝগড়া? জল নিয়ে। তিনি মহারাজদের জলের মূল্য জিজ্ঞাসা করলেন। উত্তর এলো—”সামান্য”। আবার জিজ্ঞেস করলেন ক্ষত্রিয়দের মূল্য কত? উত্তর এলো—”অমূল্য”।

তখন তিনি বললেন, সামান্য জলের জন্য অমূল্য ক্ষত্রিয়দের রক্ত বইয়ে দেওয়া তোমাদের উচিত নয়। একথা শুনে উভয়ে চুপ করে গেলেন। তখন বুদ্ধ বললেন, মূর্খ লোকেরা রাগ, দ্বেষ, মোহ, ঈর্ষা এবং অহংকার এই পাঁচ ক্লেশে যুক্ত হয়ে দুঃখী থাকে। জ্ঞানী এই সব থেকে মুক্ত হয়ে বিচরণ করেন। জয় থেকে শত্রুতা সৃষ্টি হয়, পরাজয় থেকে দুঃখ। যিনি জয়-পরাজয় উভয়কে ছেড়েছেন, যিনি রাগ, দ্বেষ প্রভৃতি দোষগুলি ত্যাগ করেছেন তিনি শান্ত থাকেন, সুখনিদ্রায় শয়ন করেন। অন্যথায় মানুষ জ্বলতে থাকে।

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com



error: Content is protected !!
%d bloggers like this: