ধ্যানচাঁদকে শ্রদ্ধা জানিয়ে ধুম ধাম করে জাতীয় ক্রীড়া দিবস পালন করল BCRCP

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৯ আগস্ট ২০২৩: পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের Dr. B.C. Roy College of Pharmacy & A.H.S (BCRCP) জাতীয় ক্রীড়া দিবস পালন করল উৎসাহভরে। শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলোর কোনও বিকল্প নেই। পাশাপাশি সৌভ্রাতৃত্ব গড়ে তোলায়, নেতৃত্ব প্রদানের ক্ষমতা দৃঢ় করতেও খেলাধুলোর বিকল্প নেই। সেকথা  মাথায় রেখেই প্রতি বছর হকির লিজেন্ড মেজর ধ্যান চাঁদের জন্মদিনে জাতীয় ক্রীড়া দিবস পালন করা হয়ে থাকে।

প্রসঙ্গত, একসময় হকিতে ভারত বিশ্বসেরা দল ছিল।  ১৯২৮, ১৯৩২ ও ১৯৩৬ সালে অলিম্পিকে ভারত হকিতে তিন বার স্বর্ণপদক পায়। এলাহাবাদে জন্ম ধ্যান চাঁদের। ছোটবেলায় তিনি কখনও হকি খেলেননি। মাত্র ১৬ বছর বয়সে তিনি ভারতীয় সেনায় যোগ দেন। এর পর ধীরে ধীরে হকি খেলার সঙ্গে তিনি যুক্ত হয়ে পড়েন এবং এক সময় বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হিসাবে আত্মপ্রকাশ করেন।

প্রতি বছরের মতো এবারও এই বিশেষ দিনটি উপলক্ষে BCRCP কর্তৃপক্ষ নানান কর্মসূচী নিয়েছিলেন। BCRCP এর NSS দলকে সঙ্গে নিয়ে সকাল ১১টা থেকে শুরু হয় অনুষ্ঠান। কলেজের অধ্যক্ষ ডঃ সমীর কুমার সামন্ত তাঁর উদ্বোধনী বক্তব্যে দিনটির তাৎপর্য তুলে ধরেন। অনুষ্ঠানের আয়োজকদের তিনি ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘‘শারীরিক ভাবে সুস্থ থাকার অনুপ্রেরণা জোগায় আজকের এই বিশেষ দিনটি। দিনটি পালনের প্রাথমিক উদ্দেশ্যও তাই।’’ কলেজের রেজিস্ট্রার সাগর সেনগুপ্ত দিনটির গুরুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন। কলেজের পড়ুয়া সুপ্রীতি চৌধুরী, পৌলমী মাইতি ও সার্থক পাল জাতীয় ক্রীড়া দিবস সম্পর্কে বক্তব্য রাখেন। পড়ুয়ারা অংশ নেন ‘ফিট ইন্ডিয়া মিশন’-এ।

দেখুন সেই ভিডিও

কলেজের অধ্যক্ষ ডঃ সমীর কুমার সামন্ত ফুটবলে কিক মেরে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কলেজের স্পোর্টস কমিটির তরফে  Hit the Wicket, Tug of War for Girls, Carrom Doubles for boys সহ নানা ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। একশোর বেশি পড়ুয়া অংশগ্রহণ করেন। Spoon-Marble Race-এ জয়ী হন স্বপ্না মন্ডল, সুশোভন সরকার, হাসিনা খাতুন মল্লিক। Hit the Wicket প্রতিযোগিতায় সায়ন প্রধান, কিরণ মল্লিক ও সুব্রত চক্রবর্তী বিজয়ী হন। অন্যদিকে শ্রীপর্ণা দাস, প্রীতি বন্দ্যোপাধ্যায়, সৌমনা মাইতি, উপত্যকা ভাঞ্জা, চন্দ্রিমা পর্বত, অবন্তিকা চ্যাটার্জি, সুলগ্না সরকার, সঞ্চয়িতা দাস, হাসিনা খাতুন মল্লিক Tug of War প্রতিযোগীতায় জয়ী হন। এছাড়া, ফুটবল প্রতিযোগিতায় জয়ী হন মার্সাল মান্ডি, সুজন ভুঁই, চন্দন ঘোষ, লাবণ্য মাহাতো, অয়ন মহান্তি, সুতনু ঘোষ, সৌম্যদীপ মাঝি, কিরণ মল্লিক। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt