আইটিতে চাকরির অবারিত দ্বার খুলে দেওয়ার উদ্যোগ নিল BCREC

সারা বিশ্বে প্রযুক্তি যেভাবে দিন দিন আধুনিক হচ্ছে তাতে শিল্পের চাহিদার সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে পড়ুয়াদের।

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১১ জানুয়ারি ২০২৪: পূর্ব ভারতের অন্যতম সেরা প্রতিষ্ঠান, পশ্চিম বর্ধমানের ( Paschim Bardhaman ) দুর্গাপুরের Dr. B. C. Roy Engineering College (BCREC) এর প্রায় ৫০০ পড়ুয়া বুধবার ‘career presentation to learn about opportunities at Red Hat Inc.’ শীর্ষক কর্মশালায় যোগ দেন। প্রতিষ্ঠানটি সম্প্রতি AEM Technologies এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাফিলিয়েটেড Red Hat অ্যাকাডেমি স্থাপন করার জন্য।

আমেরিকার সংস্থা Red Hat Inc. স্টোরেজ, অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্ম, মিডলওয়্যার, অ্যাপ্লিকেশন, ম্যানেজমেন্ট পণ্য এবং সহায়তা, প্রশিক্ষণ এবং পরামর্শ পরিষেবা প্রদান করে থাকে। বস্তুত Red Hat Inc. হল Linux, cloud, container এবং Kubernetes technologies এর মতো হাই পারফর্মিং ওপেন সোর্স আইটি সমাধান প্রদানকারী বিশ্বের অন্যতম সেরা সংস্থা। কর্মশালায় উপস্থিত প্রতিনিধিরা সংস্থার মধ্যে এবং ব্যক্তিগত ভাবে কাজের কী কী সম্ভাবনা রয়েছে তা অত্যন্ত উত্‍সাহভরে পড়ুয়াদের অবহিত করেন। কীভাবে Red Hat academy এর মাধ্যমে পড়ুয়াদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়ে থাকে তাও তুলে ধরেন তাঁরা। এই পর্বে আগ্রহী পড়ুয়ারা নানা প্রশ্ন করেন। তাঁদের আগ্রহ দেখে খুশি কলেজের অধ্যক্ষ ডঃ সঞ্জয় এস পাওয়ার। তিনি Red Hat certification এর জন্য অতিরিক্ত প্রস্তুতিমূলক কোর্স এর সুযোগ খতিয়ে দেখার আশ্বাস দেন।

 অধ্যক্ষ জানান, সারা বিশ্বে প্রযুক্তি যেভাবে দিন দিন আধুনিক হচ্ছে তাতে শিল্পের চাহিদার সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে পড়ুয়াদের। Red Hat শংসাপত্র যাদের আছে, তাদের সামনে কাজের সুযোগও প্রচুর। ডেটা সায়েন্টিস্ট, আইওটি সলিউশন আর্কিটেক্ট, বিগ ডেটা ইঞ্জিনিয়ার, সফটওয়্যার আর্কিটেক্ট, ব্লকচেইন ইঞ্জিনিয়ার, ডেভঅপস ইঞ্জিনিয়ার, ক্লাউড আর্কিটেক্ট, ফুল স্ট্যাক ডেভেলপার, এআই ইঞ্জিনিয়ার এবং প্রোডাক্ট ইঞ্জিনিয়ারের মতো কাজ হাতের মুঠোয় চলে আসবে। তিনি জানান, ডেটা সায়েন্টিস্ট এবং সফটওয়্যার ডেভেলপারদের গড় বেতন আকাশ ছোঁয়া। তাই পড়়ুয়াদের এই ক্ষেত্রগুলিতে এগিয়ে আসার এবং দেশের ইতিবাচক পরিবর্তনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে অংশগ্রহণ করার পরামর্শ দেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন অধ্যাপক প্রিয়াঙ্কা রায় (IT Department)। সমন্বয়কারীর ভূমিকায় ছিলেন অধ্যাপক বিশ্বজিত্‍ মন্ডল (Computer science and engineering)। এমন একটি অসাধারণ এবং কার্যকরী কর্মশালা আয়োজনের জন্য কলেজ কর্তৃপক্ষ AEM Technologies এর প্রতিষ্ঠাতা ও সিইও তুহিন সিনহা এবং Red Hat India Pvt Ltd এর Partner Manager
সবিতা ভাট’কে ধন্যবাদ জ্ঞাপন করেন। ব্যাঙ্গালুরু থেকে সবিতা ভাট অনলাইন সেশনে যোগদান করেন এবং
প্রতিযোগিতামূলক বিশ্বের মোকাবিলা করার জন্য সমস্ত পড়ুয়াদের নিজেদেরকে উপযুক্ত করে তোলার বিষয়ে উত্‍সাহিত করেন।

AEM Technologies এর অপ্রতিম গুহ, সিনিয়র টেকনিক্যাল প্রশিক্ষক, সুরূপা বিশ্বাস, সিনিয়র কোর্স কো-অর্ডিনেটর এবং পিঙ্কি বিশ্বাস দাস, সহযোগী কো-অর্ডিনেটর, এই কর্মশালাটিকে সফল করতে কার্যকরী ভূমিকা নেন। কর্মশালা শেষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রায় ২০ জন অংশগ্রহণকারী Red Hat Inc. থেকে পুরস্কৃত হয়। মূল কর্মসূচীটি আয়োজিত হবে ১৮ জানুয়ারি। কলেজ কর্তৃপক্ষ আশাবাদী যে, বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে এমন সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধির প্রবণতা পড়ুয়াদের কেরিয়ার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt