শিল্পাঞ্চলের জন্য বিরাট ঘোষণা রেলের, ডানকুনি নয় বেছে নেওয়া হল অন্ডালকে

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৮ আগস্ট ২০২৩: আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের জন্য বিরাট ঘোষণা রেলের। ডানকুনি নয়, রেলের ফ্রেট করিডরের শেষ স্টেশন হিসাবে বেছে নেওয়া হল খনি ও শিল্পের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র অন্ডালকে (Andal)। খুশি পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman)আসানসোল, রানিগঞ্জ, অন্ডাল দুর্গাপুরের শিল্পোদ্যোগীরা। এর ফলে এই এলাকা থেকে দেশের অন্যত্র কয়লা ও ইস্পাত পরিবহণ সহজ হবে। সিমেন্ট, সার প্রভৃতি পরিবহণে সুবিধা হবে।

প্রথমে ঠিক ছিল, ডানকুনিতে ফ্রেট করিডরটি শেষ হবে। কিন্তু রেল সূত্রে জানা গিয়েছে, খনি ও ইস্পাত শিল্প, পণ্য পরিবহণ, অন্ডালের ভৌগোলিক গুরুত্ব, উত্তর-পূর্ব ভারতের কথা মাথায় রেখে প্রাথমিক ভাবে অন্ডালকেই বেছে নেওয়া হয়েছে। এই খবর পাওয়ার পরে ইতিমধ্যেই বিভিন্ন শিল্প সংস্থার পক্ষ থেকে ইতিবাচক সাড়া আসছে বলে রেল সূত্রে জানা গিয়েছে।

কেন বেছে নেওয়া হল অন্ডালকে? জানা গিয়েছে, ঝাড়খণ্ড, ওড়িশা ও পশ্চিম বর্ধমান থেকে রেলপথে বাঁকুড়ার মেজিয়া, বীরভূমের বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্র, উত্তরবঙ্গ, উত্তর-পূর্ব ভারতে কয়লা পরিবহণ হয়। ডিএসপি, ইস্কো ও বিভিন্ন বেসরকারি ইস্পাত ও ইস্পাত অনুসারী শিল্পের কারখানার জন্য কাঁচামাল আনা এবং উৎপাদিত পণ্য দেশের নানা প্রান্তে পাঠানো হয় মালগাড়ির মাধ্যমে। তাছাড়া মূলত মালগাড়ির মাধ্যমেই পশ্চিম বর্ধমানের বিভিন্ন সিমেন্ট কারখানা থেকে সিমেন্ট পাঠানো হয় দেশের নানা প্রান্তে। তাছাড়া, অন্ডাল থেকে সাঁইথিয়া হয়ে উত্তর পূর্ব ভারতে যাতায়াত করা যায়। অন্ডালের পাশ দিয়ে গিয়েছে ১৯ নম্বর জাতীয় সড়ক। কাছেই কাজী নজরুল ইসলাম বিমানবন্দর। দেশের নানা প্রান্ত থেকে অন্ডালে দ্রুত আসা-যাওয়া সম্ভব। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt