তৃতীয় লিঙ্গের মানুষদের বাড়ি গিয়ে জন্মদিন পালন করলেন বেনাচিতির দেবরাজ দত্ত

এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন নিয়মিত আপডেট পেতে

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২১ জুলাই ২০২১: ‘‘জন্মদিন, বিয়ে, এসব শুভকাজে আমাদের তো কেউ ডাকে না। সেখানে দেবরাজ এভাবে আমাদের ঘরে এসে আমাদের নিয়ে কেক কেটে জন্মদিন পালন করবে ভাবতেও পারিনি। করোনার জন্য আমরা খুব কষ্টে আছি। একটা দিন সত্যিই বড় আনন্দে কাটল।’’ বলছিলেন দুর্গাপুরের তৃতীয় লিঙ্গের মানুষদের মধ্যে অন্যতম সুভাষপল্লির সোনালী কিন্নর।

বেনাচিতির ধুনুরা প্লটের বাসিন্দা দেবরাজ দত্ত। একটি অটো মোবাইল সংস্থায় চাকরি করেন। ‘এক টুকরো হাসির খোঁজে ওয়েলফেয়ার অর্গানাইজেশন’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত। বুধবার ছিল তাঁর জন্মদিন।

তিনি জানান, এক বছর আগে এই দিনেই তাঁর দিদার মৃত্যু হয়। একই সঙ্গে নিজের জন্মদিন এবং দিদার প্রয়াণ দিবস পালন করতে তিনি ঠিক করে নেন, দিনটি তিনি কাটাবেন তৃতীয় লিঙ্গের মানুষজনের সঙ্গে। মঙ্গলবার রাতেই ওঁদের ফোন করে জানিয়ে দেন সেকথা। বুধবার তাঁরা দেবরাজের জন্য পায়েস রান্না করেছিলেন। সঙ্গে ছিল মিষ্টি।

দেবরাজ সঙ্গে  গিয়েছিলেন তাঁর মাকে। এছাড়াও গিয়েছিলেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরাও। দেবরাজ বলেন, ‘‘তৃতীয় লিঙ্গের মানুষজনরা বঞ্চিত শ্রেণীর মধ্যে পড়েন। তাঁদের প্রায় সবাই এড়িয়ে চলতে চান। আমি আমার জন্মদিন ও দিদার প্রয়াণ দিবস পালন তাঁদের সঙ্গে করার সিদ্ধান্ত নিই।’’ বুধবার প্রগতিপল্লিতে গিয়ে তাঁদের নিয়ে একসঙ্গে কেক কেটে জন্মদিন পালন করেন দেবরাজ।

এমন অনুষ্ঠানে সামিল হতে পেরে খুব খুশি সাথী কিন্নর, সোনিয়া কিন্নর’রা। তাঁরা বলেন, ‘‘পরিবারে বাচ্চা জন্মালে আমরা নবজাতককে নাচিয়ে পাওনা পাই। সেটাই সাধারণত আমাদের রোজগার। করোনার জন্য এখন কেউ বাড়িতে ঢুকতে দেন না। ফলে খুব কষ্টে আছি। দেবরাজের জন্য একটা দিন আমাদের দারুণ কাটল। আমরা সামান্য পায়েস ও মিষ্টির আয়োজন করেছিলাম। দেবরাজের প্রতি আমাদের অনেক আশীর্বাদ রইল।’’

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This will close in 0 seconds

This will close in 0 seconds

error: Content is protected !!
    /