Change your life. দৃষ্টিভঙ্গী বদলে ফেলুন

Change your life. এই করোনা পরিস্থিতিতে ‘সমস্যা’ আমাদের নিত্য সঙ্গী। কেউ চাকরি হারাচ্ছেন, কেউ ব্যবসায় লোকসানের সম্মুখীন হচ্ছেন। কেউ পড়ছেন অন্য সমস্যায়। ‘কিছু হচ্ছে না’, ‘কিছু হচ্ছে না’ বলে বসে থাকলে হবে না। বরং সমস্যা থেকে কিভাবে বেরিয়ে আসা যায়, সেই পথ খুঁজে বের করতে হবে।

Change your life. কিন্তু কিভাবে?

আমরা কেবল নিজের সমস্যা নিয়ে ভাবি আর বিধ্বস্ত হয়ে যাই। আমাদের আশেপাশের মানুষের সমস্যার কথা শুনলে কিন্তু তখন মনে হবে, আমরা অনেকটাই ভালো আছি। আসলে সমস্যা নিয়েই জীবনে এগিয়ে যতে হয়।

একটু তলিয়ে ভাবলে দেখব, সমস্যা নিয়ে ভেবে চলেছেন সকলে। সমাধান নিয়ে কারওর কোনও চিন্তা নেই। সমস্যাটাকে কিভাবে জয় করব এটাই ভাবনার বিষয় হওয়া উচিত।

ভালো থাকার বীজ মন্ত্র হল, বাস্তবটাকে মেনে নিতে হবে। যদি আমরা বাস্তবকে মেনে নিই, যেটা আসলে দু্ঃখের কারণ, সেই কারণটা মেনে নিই, তাহলেই তো অর্ধেক সমস্যা মিটে গেল। কঠিন মুহুর্তে আমাদের দৃষ্টি ভঙ্গি বদলাতে হবে। পরিস্থিতির কাছে হার না মেনে এগিয়ে চলার পথটা খুঁজে বার করতে হবে।

হ্যাঁ। হতে পারে, তাতে আমরা যে পরিস্থিতিতে ছিলাম তার থেকে অনেকটা পিছিয়ে গেছি আর্থিকভাবে। এই সংকটে বিমর্ষ না হয়ে ভাবুন, আপনি কিছু তো ‘গেন’ করলেন। চিন্তার পথটাকে বদলাতে হবে। যেটুকু আমার, সেটা নিয়েই খুশি থাকতে শিখতে হবে। অন্যের সঙ্গে তুলনায় যাবেন না।

বাস্তবে দেখবেন এমনটা কিন্তু হয় না। ছোট থেকেই আমাদের শেখানো হয়, তোমাকে সেরা হতে হবে, বড় পদে পৌঁছাতে হবে, বড় বাড়ি-গাড়ি করতে হবে, অনেক টাকা রোজগার করতে হবে, ইত্যাদি ইত্যাদি।

এই চাপটা ছোট থেকেই আমাদের মজ্জায় মজ্জায় ঢুকে যায়। তাই চাপ নিতে নিতে এক সময় অল্পেই ভেঙে পরি আমরা। এসবের পিছনে ছুটতে ছুটতে জীবনে ভালো থাকার রসদটাই হারিয়ে যায়।

তাই মনে রাখবেন, জীবনটা আপনার। কিভাবে এগিয়ে নিয়ে যাবেন সেটা আপনাকেই ঠিক করতে হবে। Change your life.

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com

One thought on “Change your life. দৃষ্টিভঙ্গী বদলে ফেলুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This will close in 0 seconds

This will close in 0 seconds

error: Content is protected !!
    /