কুকুর পুষলে কমে মৃত্যুর ঝুঁকি! গবেষণা তাই বলছে

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ২০ ফেব্রুয়ারি ২০২২: কুকুর বিশ্বস্ত প্রাণী শুধু নয়, পোষ্যকারীর দীর্ঘায়ুর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে কুকুর! সম্প্রতি ৩৮ লক্ষ রোগীর তথ্য বিশ্লেষণ করে উঠে এসেছে এই ইতিবাচক তথ্য। যেখানে দেখা যাচ্ছে কুকুর পুষলে মানুষের হৃদযন্ত্র ভালো থাকে। বিশেষ করে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেক কমে যায়।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের বিজ্ঞানীরা বলছেন, সাধারণ মানুষের তুলনায় কুকুর পোষ্যকারীর মৃত্যুর ঝুঁকি কমে ২৪ শতাংশ। হৃদরোগজনিত সার্বিক মৃত্যুর ঝুঁকি কমে প্রায় ৩১ শতাংশ। প্রায় একই ধরনের গবেষণা উঠে এসেছে সুইডেনের আপসালা বিশ্ববিদ্যালয়ে। সেই গবেষণায় দেখা যাচ্ছে, কুকুর পোষ্যকারীদের হৃদরোগজনিত মৃত্যুর ঝুঁকি কমেছে প্রায় ৩৩ শতাংশ।

আমেরিকান হার্ট ফাউন্ডেশনের গবেষক গ্রেন এন লেভিন বলেছেন, দুটি গবেষণাই বলছে কুকুর মালিকের হৃদরোগ ও অন্যান্য কারণে মৃত্যুর আশঙ্কা অপেক্ষাকৃত কম। এই গবেষণা পত্র প্রকাশ পেয়েছে, সার্কুলেশন কার্ডিওভাসকুলার কোয়ালটি এন্ড আউটকামস পত্রিকায়। (খবরের জন্য যোগাযোগ- 9635011474. বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন।)

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com

This will close in 0 seconds

This will close in 0 seconds

error: Content is protected !!
    /