পিএম বিশ্বকর্মা প্রকল্পের উদ্বোধনে এ কাদের সম্বর্ধনা দেওয়া হল? সমালোচনা তুঙ্গে

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৭ সেপ্টেম্বর ২০২৩: পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরে পিএম বিশ্বকর্মা (PM Vishwakarma) প্রকল্পের উদ্বোধনে এ কাদের সম্বর্ধনা দেওয়া হল? সমালোচনা চরমে উঠেছে। অমরাবতীতে সিআরপিএফ ক্যাম্পে এই প্রকল্পের ভার্চুয়ালি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। মঞ্চের নিচে সরকারী আধিকারিকদের আসনে বসে থাকতে দেখা গেল স্থানীয় বিজেপি নেতাদের। তাঁদের চন্দনের ফোঁটা দিয়ে ব্যাজ পরিয়ে সম্বর্ধনা দিতে দেখা যায়। যা নিয়ে সমালোচনায় সরব বিরোধীরা।

নাপিত, মুচি, রাজমিস্ত্রির মতো প্রান্তিক ক্ষুদ্র কারিগরদের স্বনির্ভর করে তুলতে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার মাধ্যমে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে এই প্রকল্প চালু করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি এ রাজ্যের তিনটি জায়গায়, কলকাতা, দুর্গাপুর ও শিলিগুড়িতে এই প্রকল্পের ভার্চুয়ালি উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুর্গাপুরের অমরাবতী সিআর পিএফ ক্যাম্পে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুর্গাপুরের অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে বলেন, পিছিয়ে পড়া ক্ষুদ্র শিল্পী ও কাারিগরদের ঋণ দেওয়া হবে। পাশাপাশি দেওয়া হবে প্রশিক্ষণ। যাতে তাদের কাজের মান আরও উন্নত হয় এবং প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি করে নিতে পারেন তাঁরা, সেজন্যই এই প্রকল্প। এর ফলে দেশের প্রান্তিক এলাকার অর্থনৈতিক উন্নতি হবে।

আরও পড়ুন- দুর্গাপুরে ১৫ লক্ষ টাকার ব্রাউন সুগার সহ গ্রেফতার ২

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান দুর্গাপুরের সাংসদ সুরেন্দ্র সিং আলু ওয়ালিয়া, বিধায়ক লক্ষ্মণ ঘোড়ুই, বিধায়ক অজয় পোদ্দার, দুর্গাপুরের মহকুমাশাসক সৌরভ চট্টোপাধ্যায় সহ প্রশাসনিক আধিকারিকরা। সেই অনুষ্ঠানে উপস্থিত পূর্ব বর্ধমান জেলা বিজেপি সহ সভাপতি রমন শর্মা, বিজেপি নেতা জিতেন চ্যাটার্জি, অভিজিৎ দত্ত, সুমন্ত মন্ডল সহ বিজপির বহু নেতাকে চন্দনের ফোঁটা আর ব্যাজ পড়িয়ে সংবর্ধনা দিতে দেখা যায়।

সরকারি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এভাবে বিজেপি নেতাদের সম্বর্ধনা দেওয়ার তীব্র সমালোচনা করছে বিরোধীরা। জেলা তৃণমূল নেতৃত্বের কটাক্ষ, সরকারি অনুষ্ঠানে বিজেপি নেতারা বসে আছেন। কারণ মানুষ বিজেপির সঙ্গে নেই। কেন্দ্রীয় মন্ত্রীর সামনে আসন ফাঁকা থাকলে প্রশ্ন উঠবে। তাই আসন ভরাতে বিজেপি নেতাদের নিজেদের গিয়ে বসতে হচ্ছে। তাঁদের আবার সম্বর্ধনাও নিতে দেখা যাচ্ছে! (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!