সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

এখানে ক্লিক করে আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন নিয়মিত আপডেট পেতে

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ২৬ জুলাই ২০২১: দ্য চ্যাটার্জি গ্রুপ এর টিসিজি সেন্টার্স ফর রিসার্চ অ্যান্ড এডুকেশন ইন সায়েন্স অ্যান্ড টেকনোলজি এর অংশ সেন্টার ফর নিউ মিডিয়া তৈরি করেছে exploreray.org ওয়েবসাইট। সেখানে ১৯৬৯ সালে মুক্তিপ্রাপ্ত সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ চলচ্চিত্র সম্বন্ধীয় তাঁর খেরোর খাতাগুলিকে এক দ্বিভাষিক রেসপন্সিভ ওয়েবসাইটের আকারে সংকলিত করা হয়েছে। আধুনিক ডিজিটাল টেকনোলজির সাহায্যে সত্যজিৎ রায়ের অনন্য সৃষ্টিশীলতা ও সৃজনচেতনাকে সবার হাতে তুলে দেওয়ার উদ্যোগের মাধ্যমে মহান চলচ্চিত্রকারের জন্মশতবর্ষে শ্রদ্ধাজ্ঞাপন করছে সংস্থা।

এই প্রোজেক্টটির মূল ভিত্তি বিখ্যাত ‘খেরোর খাতা’—আটপৌরে লাল খেরোর কাপড় দিয়ে বাঁধানো নোটবই, যেটি সত্যজিৎ রায় নিজের চলচ্চিত্র নির্মাণের কাজে ব্যবহার করতেন এবং যে খাতাটি প্রকারান্তরে তাঁর ‘ফিল্মের খাতা’-য় পরিণত হয়েছিল। এই নোটবইগুলিতে তিনি তাঁর চলচ্চিত্র নির্মাণের নিখুঁত ও বিস্তৃত পরিকল্পনার খসড়া বিভিন্ন শব্দ, বাক্য, ছবি, গানের নোটেশন এবং স্টোরি বোর্ডের আকারে লিপিবদ্ধ করে রাখতেন। এছাড়াও পোস্ট প্রোডাকশনের বিভিন্ন স্তর যেমন সম্পাদনা, আবহসঙ্গীত, সাউন্ড এফেক্টস তথা স্পেশাল এফেক্টস-এর নানা বিবরণ থাকতো এই নোটবইগুলিতে।

এই ওয়েবসাইটে আছে ‘খেরোর খাতা’ থেকে নেওয়া ৯০০-র বেশি পাতার খসড়ার বিস্তারিত বিষয়বস্তু, সেগুলির পাঠোদ্ধার এবং বিবরণ, স্ক্রিপ্ট-এর সাথে সেগুলির প্রাসঙ্গিকতা, ডিজিটালে রূপান্তরিত দৃশ্যায়ন, সঙ্গীতের অংশ এবং আরও নানাবিধ তথ্য। প্রায় ১৫০০-র বেশি খসড়ার বিষয়বস্তু, ৫০০-র বেশি দৃশ্যায়িত অংশ, ১০০-র বেশি উদাহরণ এবং ৭০-এর বেশি অরিজিনাল নোটেশন যেগুলি সদ্য পিয়ানোতে বাজিয়ে নতুন করে ডিজিটাল রেকর্ডিং করা হয়েছে।

‘খেরোর খাতা’-র খসড়ার যাবতীয় খুঁটিনাটি বিষয়বস্তুগুলির সঙ্গে সেগুলির প্রাসঙ্গিকতা অনুযায়ী গান, আবহসঙ্গীত ও বিখ্যাত দৃশ্যগুলির সরাসরি সংযোগ দেখানো হয়েছে। এই ওয়েবসাইটের মাধ্যমে সর্বপ্রথম জনসমক্ষে আনা হয়েছে স্বয়ং সত্যজিৎ রায় সৃষ্ট ও পরিকল্পিত ‘গুপী গাইন বাঘা বাইন’ চলচ্চিত্রের স্কেচ বুক, প্রোডাকশন স্টিলস, পাবলিসিটি মেটিরিয়ালস এবং অন্যান্য আরও আকর্ষণীয় উপাদান।

এই প্রোজেক্টটি সারা পৃথিবী জুড়ে চলচ্চিত্রপ্রেমী, ফিল্ম গবেষক, চলচ্চিত্র নির্মাতা এবং সত্যজিৎ রায়ের অনুরাগীদের কাছে তাঁর শিল্প, শৈল্পিক কারিগরি, ডিজাইন এবং মিউজিক-এর সাথে ওতপ্রোতভাবে সম্পৃক্ত তাঁর চলচ্চিত্র নির্মাণের কৌশল ও দক্ষতাকে আরও গভীরভাবে বুঝতে সাহায্য করবে। এই প্রোজেক্টটির প্রধান পরামর্শদাতা ও সহায়ক সন্দীপ রায় এবং প্রযুক্তিগত পরামর্শদাতা কুণাল সেন।

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com

Leave a Reply

Your email address will not be published.



error: Content is protected !!
%d bloggers like this: