pix of books

সংবিধান দিবসে সংবিধান কথা

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ২৬ নভেম্বর ২০২২: আজ ২৬ নভেম্বর সংবিধান দিবস। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর সংবিধান রচনা শুরু হয়েছিল। সেই ঘটনার কথা মনে রেখেই ২৬ নভেম্বর দিনটি সংবিধান দিবস হিসাবে পালিত হয়। ইংরেজদের হাত থেকে ভারতবর্ষ ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন হয়েছিল। বহু রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা পেয়েছিল ভারত। বহু বিপ্লবীর আত্মদানের কথা চির স্মরণীয় হয়ে রয়েছে ভারতীয় ইতিহাসে।

স্বাধীনতা আন্দোলনে ভারতবর্ষের লড়াই কেমন হবে তা নিয়ে বিভক্ত হয়ে গিয়েছিল দুই দল। নরম ভাবে আবেদন নিবেদন করে ভারতবর্ষের স্বাধীনতা অর্জন করার পক্ষে ছিল একটি দল। দলটি নরমপন্থী দল হিসাবে জনপ্রিয় হয়ে ওঠে। অন্য দলের সদস্যরা মনে করতেন, আবেদন নিবেদন নয় সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করতে হবে। এই দলটি ভারতীয়দের কাছে চরমপন্থী হিসেবে খ্যাতি লাভ করে।

ভারত মায়ের বীর সন্তানেরা বিভিন্নভাবে লড়াই করে ভারতকে স্বাধীনতা এনে দিয়েছিলেন। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হলেও প্রায় দু’বছর পর সংবিধান রচনার কাজ শুরু হয়।সংবিধানের মূল পুস্তকটি হাতে লেখা এবং সেটি ভারতের সংসদের গ্রন্থাগারে সযত্নে রক্ষিত আছে। মোট ২৪টি অংশে ৪৪৮টি ধারা এবং ১২টি তফশিল রয়েছে সংবিধানে।

সংবিধানটির ওজন ৩ কেজি ৬৫০ গ্রাম। এটি লিখতে ৪৩২টি কলম ও ৩০৩টি নিব ব্যবহৃত হয়েছিল। নিবগুলি ইংল্যন্ড ও চেকোস্লোভাকিয়ায় থেকে নিয়ে আসা হয়েছিল। ভারত সরকার ২৬ নভেম্বর দিনটিকে সংবিধান দিবস হিসাবে ঘোষণা করে সংবিধানের গুরুত্ব ছড়িয়ে পড়েছে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Durgapur Darpan

খবর তো আছেই। সেই সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। Durgapur Darpan আপনার নিজের মঞ্চ। যোগাযোগ- ই-মেইল- durgapurdarpan@gmail.com