মায়ের নামে জার্সি, বি-এড কলেজের অভিনব মহিলা ক্রিকেট

বিশেষ চমক ছিল মেয়েদের ক্রিকেট। বিভিন্ন টিমে ভাগ হয়ে বি-এড এর ছাত্রীরা টুর্নামেন্টে অংশ নেয়।

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১১ ফেব্রুয়ারি ২০২৪: মায়ের নামে জার্সি পরে মাঠে নাম নামল ছাত্রীরা। শ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের একটি বি-এড কলেজে এমন অভিনব মহিলা ক্রিকেট আয়োজিত হল। মেয়েরা তাদের মায়েদের নামে ম্যাচ উৎসর্গ করে শ্রদ্ধা জানালো এভাবেই।

রাজেন্দ্রনাথ গ্রুপ অফ ইনস্টিটিউটের পক্ষ থেকে শুক্র ও শনিবার, দু’দিনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিয়েছিল রাজেন্দ্র একাডেমি ফর টিচার্স এডুকেশন, রাজেন্দ্রনাথ কলেজ অফ পলিটেকনিক এবং রাজেন্দ্রনাথ ইঞ্জিনিয়ারিং প্রাইভেট আইটিআই। চ্যাম্পিয়ন হয় রাজেন্দ্র একাডেমি ফর টিচার্স এডুকেশন। ম্যাচের সেরা হন তরুণ দাস।বিশেষ চমক ছিল রাজেন্দ্র একাডেমি ফর টিচার্স এডুকেশনের মেয়েদের ক্রিকেট। বিভিন্ন টিমে ভাগ হয়ে বি-এড এর ছাত্রীরা টুর্নামেন্টে অংশ নেয়। শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয় Wonder Women (B.Ed) টিম। ম্যাচের সেরা বেবি দত্ত। সেরা বোলারের শিরোপা ছিনিয়ে নেয় Lady Warriors (B.Ed) এর ঊষা হাঁসদা।প্রতিযোগিতার শুরুতে প্রদর্শিত হয় ডাম্বল ড্রিল প্রেজেন্টেশন, অ্যারোবিক্স, মার্চ পাস্ট, সূর্য নমস্কার। এরপর শুরু হয় নানা ইভেন্ট। ছিল যেমন খুশি সাজো, লং জাম্প, ১০০, ২০০ ও ৪০০ মিটার দৌড়, রিলে রেস, মিউজিক্যাল চেয়ার, বস্তা দৌড়, চামচ-গুলি দৌড়, শটপাট সহ অন্যান্য ইভেন্ট। ফ্যাকাল্টিদের জন্য ছিল টাগ অফ ওয়ার এবং মিউজিক্যাল চেয়ার। বিশেষ আকর্ষণ ছিল ডগ শো।

প্রতিযোগিতায় বিভিন্ন স্পোর্টস ইভেন্টের পাশাপাশি নানান সামাজিক বার্তা দেওয়ারও উদ্যোগ নেয় ছাত্র-ছাত্রীরা। যেমন, বি-এড এর ছাত্রী সর্মিতা বাগচী বিশেষ উপস্থাপনা ‘সমাজ vs আমি’ এর মাধ্যমে তুলে ধরেন, বেঁটে হওয়ার জন্য কীভাবে সমাজে হেনস্থার শিকার হতে হয় এবং তার বিরুদ্ধে কীভাবে লড়াই করে এগিয়ে যেতে হয়। মানুষের উচ্চতা দিয়ে যে কখনও মানুষের গুণ বিচার করা উচিত নয়, সেই বার্তাই তুলে ধরা হয়।

এবারের ক্রীড়া প্রতিযোগিতায় সেরার সেরা হয়েছে সাহিদা খাতুন (রাজেন্দ্র একাডেমি ফর টিচার্স এডুকেশন) এবং শেখ সোহেল হক (রাজেন্দ্রনাথ ইঞ্জিনিয়ারিং প্রাইভেট আইটিআই)। ক্রীড়া প্রতিযোগিতার শেষে ‘আমরা করবো জয়’ গান গেয়ে ছাত্র-ছাত্রীদের নিয়ে সারা মাঠ প্রদক্ষিণ করেন শিক্ষক শিক্ষিকারা এবং কলেজের চেয়ারম্যান জয়ন্ত কুমার চক্রবর্তী। জয়ন্তবাবু বলেন, ‘‘এবারের প্রতিযোগিতায় ছাত্র-ছাত্রীদের এত স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমায় আপ্লুত করেছে। এমন একটি সফল ইভেন্ট আয়োজনের পিছনে শিক্ষক-শিক্ষিকাদের নিরলস প্রচেষ্টা সত্যিই প্রশংসনীয়।’’ পুরো ইভেন্ট পরিচালনা করেন রাজেন্দ্র একাডেমি ফর টিচার্স এডুকেশনের শারীরশিক্ষা বিভাগের শিক্ষক শুভময় ভূইঁয়া এবং প্রেম কুমার কারক। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!