Durgapur: দূষণে জেরবার পুরো গ্রাম, কারখানার গেটে তুমুল বিক্ষোভ

দুর্গাপুর দর্পণ, কাঁকসা, ৬ ফেব্রুয়ারি ২০২৪: দূষণের গ্রাসে পুরো গ্রাম। দেখা দিচ্ছে চর্মরোগ, চোখের সমস্যা, বাড়ছে শ্বাসকষ্টের সমস্যা। এই অভিযোগ তুলে বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানার সামনে বিক্ষোভ এলাকাবাসীর।পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার দুর্গাপুরের কাঁকসার বাঁশকোপা শিল্পতালুকের ঘটনা।

উত্তেজনা সামাল দিতে পৌঁছায় কাঁকসা থানার পুলিশ। বাঁশকোপা গ্রামের বাসিন্দাদের অভিয়োগ, শিল্পতালুকের বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানার বিষাক্ত ধোঁয়া আর ছাইয়ে গ্রাম ঢেকে যাচ্ছে। ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে। মাছ চাষে সমস্যা হচ্ছে। এমন কি চর্মরোগ, হৃদরোগ, চোখ ও পেটের সমস্যা দেখা দিচ্ছে। বাড়িরা বাইরে বেরোনোই আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে অভিযোগ।

স্থানীয় বাসিন্দা ধনঞ্জয় রায় অভিযোগ করেন, একদিকে দূষণে জেরবার দশা গ্রামবাসীদের। তার উপরে কাজও মিলছে না কারখানায়। স্থানীয়দের বঞ্চিত করে বহিরাগতদের নিয়োগ করা হচ্ছে। একাধিকবার কারখানা কর্তৃপক্ষকে তাঁরা বিষয়টি জানিয়েছেন। লাভ কিছু হয়নি। গত বছরেও একই অভিযোগ তুলে আন্দোলনে সামিল হয়েছিলেন তাঁরা। কয়েকদিন দূষণ একটু কমেছিল। কিন্তু কয়েক মাস পর আবার আগের মতোই হয়ে যায় পরিস্থিতি। এলাকায় ছাই ফেলা বন্ধ না করা পর্যন্ত আন্দোলন জারি থাকবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!