অমৃত বচন: ভাল কাজ করতে চাইলে ভাল কথা বলা আবশ্যক…

আগে ভদ্রলোক হও: ইংরাজীতে একটি কথা আছে—It is nice to be important but it is more important to be nice. অর্থাৎ গুরুত্বপূর্ণ হওয়া ভাল কিন্তু ভাল হওয়া আরও বেশি গুরুত্বপূর্ণ। সদাচারী হওয়ার মাধ্যমেই আমরা আমাদের ভালত্বকে বজায় রাখতে পারি। এর জন্য প্রথমেই আমাদের দৃষ্টি দিতে হবে শুদ্ধ চিন্তার উপর।

কারণ আমরা যা চিন্তা করি তাই কথাবার্তার মধ্য দিয়ে প্রকাশ করি। চিন্তা পরিশীলিত হলে তবেই কথাবার্তা মার্জিত হবে। আবার আমরা কথাবার্তার মধ্য দিয়ে যা বলি তাই কার্যে পরিণত করি। সেজন্য ভাল কাজ করতে চাইলে ভাল কথা বলা আবশ্যক। আমরা যা বার বার করি তাই আমাদের অভ্যাসে পরিণত হয়। অর্থাৎ সৎকাজ ও ভাল কাজের মধ্য দিয়েই আমাদের সৎ অভ্যাস গড়ে ওঠে। আর অভ্যাসটি যদি ভাল হয় তাহলে এই সৎ অভ্যাসই আমাদের চরিত্রকে ঠিক করে দেয়।

চরিত্র ঠিক হলে তা থেকে আমাদের ভাগ্য স্থিরীকৃত হয়। এই পরম্পরা থেকে আমরা বুঝতে পারি সদাচার একটি মানুষের জীবনে কি ব্যাপক প্রভাব বিস্তার করে। এককথায় সদাচার মানুষের ভাগ্যকে নিয়ন্ত্রিত করে। সদাচার মানুষের মনুষ্যত্বকে নির্ধারণ করে। তাই সমাজে সুস্থভাবে বাস করতে চাইলে আগে ভদ্রলোক হতে হবে, সদাচারী হতে হবে।—(সকলক: সন্দীপ সিনহা)

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt