অমৃত বচন: রোজকার এই টেনশন ও স্ট্রেস থেকে মুক্তি চাই, কিন্তু কীভাবে সম্ভব?

মানসিক শান্তিলাভ: বাহ্যিক জগত প্রতিনিয়ত আমাদের উপর নিদারুণ চাপ সৃষ্টি করে। একজন শিক্ষক, চিকিৎসক, আইনজীবী, প্রশাসক যে কর্মক্ষেত্রেই আমরা যুক্ত থাকি—সর্বত্রই আমরা বিপুল চাপের শিকার। এই চাপে উত্যক্ত হয়ে অনেকেই আত্মনিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ফলে সুসমঞ্জস্য জীবন যাপনে প্রায়শই বাধার সৃষ্টি হয়। মানসিক ভারসাম্য বজায় রাখতে প্রয়োজন এমন কিছু কৌশল যা আমাদের অস্থিরতা আর অন্তরস্থ গভীরতার মাঝে দূরত্ব ঘুচিয়ে এক সার্থক সমন্বয় সৃষ্টি করবে। মনের মধ্যে বজায় থাকবে অচঞ্চল শান্ততা।

এই কৌশলটির নাম হলো ধ্যান। যথাসময়ে এবং যথানিয়মে ধ্যানাভ্যাস আমাদের শেখায় বাহ্যিক জগতের আঘাত সংঘাত থেকে পালিয়ে না গিয়ে তাদের মুখোমুখি দাঁড়িয়ে মোকাবিলা করতে। মনকে নিয়ন্ত্রণ করতে শেখাটাই আমাদের লক্ষ্য হওয়া উচিত। তবেই হাজার ব্যস্ততার মধ্যেও মনকে শান্ত, সমাহিত রাখতে পারব।

বর্তমান দুনিয়াটা শুধুই ব্যস্ততা, তীব্র গতি, চাপ আর পীড়নে ঠাসা। এরমধ্যেও সুন্দর করে বাঁচা সম্ভব কেবলমাত্র সার্থক ধ্যানাভ্যাসের মাধ্যমে মনকে শান্ত সমাহিত রাখার কৌশল অবলম্বন করে।মানসিক চাপের পিছনে প্রধান কারণটি হলো আমাদের অন্তরতম সত্তা সম্পর্কে অজ্ঞতা। (সংকলক: সন্দীপ সিনহা)

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt