অমৃত বচন: ওরা সম্ভ্রান্ত কুলে জন্ম বলে গৌরব বোধ করে, ক্ষমতাবান লোকেদের তোষামোদ করে অনুগ্ৰহ লাভের চেষ্টা করে…

অমৃত বচন: বিষয়াসক্ত মানুষ লোভী হয়। দান করা অপেক্ষা তারা দান গ্ৰহণ করে বেশি। সংসারাসক্ত জীব যা কিছু করে, তা সবই ব্যক্তিগত স্বার্থলাভের জন্য করে। যখনই তারা কিছু দান করে, তখনই তার বিনিময়ে সমান মূল্যের কিছু অথবা তার চেয়ে অধিক মূল্যবান কিছু আর তা না হলে সম্মান বা অনুগ্ৰহ লাভের কামনা করে থাকে।

বিষয়বাসনায় মুগ্ধ মানুষ অনেক বন্ধু ও কুটুম্ব পেলেই আহ্লাদিত হয়, মহান দেশে ও সম্ভ্রান্ত কুলে জন্ম বলে গৌরব বোধ করে, ক্ষমতাবান লোকেদের দেখলে উৎফুল্ল হয়, ধনীদের তোষামোদ করে অনুগ্ৰহ লাভের চেষ্টা করে এবং নিজের সমগোত্রীয় লোকেদেরই প্রশংসা করে।

বাসনাবদ্ধ জীব প্রচ্ছন্ন বিষয় জানতে ও নতুন খবর শোনার জন্য উদগ্রীব হয়। তারা বাইরে ঘুরে বেড়ানো পছন্দ করে। তারা ধন্যবাদ আকাঙ্খা করে এবং যা করলে তাদের যশোলাভ হবে তারা তাই করতে ভালবাসে।বিষয়ী লোকেরা অনিত্য বস্তুকে ভালবাসে, ঐহিক বিষয়ের প্রাপ্তিতে আনন্দ করে। ঈশ্বরবিমুখ লোক কর্মহীন জীবন যাপন এবং শারীরিক স্বাচ্ছন্দ্য ভালবাসে। যারা প্রবৃত্তির দাস তারা সর্বদাই কৌতুহলজনক ও নয়নানন্দকর বিষয়েরই সন্ধান করে। বাসনা মানুষকে নিজের দেহে আসক্ত করে। —(ঈশানুসরণ থেকে সংকলনে: সন্দীপ সিনহা)

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt