অমৃত বচন: শিক্ষা ব্যবস্থাকে তুচ্ছ ও সস্তা করে তোলা হল, তখন থেকেই শুরু হল আমাদের অবনতি

জ্ঞানতপস্যা: সব থেকে বড় তপস্যা হলো মানসিক তপস্যা। মন তপস্যা করছে, তার মাধ্যমে ব্যক্তিত্বকে শোধন করছে এটা হলো জ্ঞানতপস্যা। জ্ঞান এমন জিনিস নয় যে গিলে নেব। এর জন্য কঠোর পরিশ্রম করতে হয়। যখন শিক্ষা ব্যবস্থা থেকে তপস্যাকে সরিয়ে দিয়ে শিক্ষা ব্যবস্থাকে তুচ্ছ ও সস্তা করে তোলা হলো তখন থেকেই আমাদের অবনতি শুরু হলো।

তপস্যাবিহীন শিক্ষায় চিন্তার কোন প্রয়োজন নেই, মনের কোন কাজ নেই। বর্তমানে জ্ঞানতপস্যাকে শিক্ষাব্যবস্থা থেকে নির্বাসিত করা হয়েছে। যা শিক্ষা দেওয়া হয় তার পরিপাক ও আত্তীকরণ করার জন্যই মানসিক তপস্যা প্রয়োজন। জ্ঞানতপস্যার আর একটি গুরুত্বপূর্ণ দিক হলো ক্রোধ, কামলোলুপতা, ঘৃণা, ভয়—এইসব আবেগকে জ্ঞানের আগুনে পুড়িয়ে ফেলতে হবে।

এই তপস্যার ফলেই মহান চরিত্র গড়ে ওঠে। ভূগর্ভ থেকে অশোধিত তেল নিয়ে তাকে শোধন করে তা থেকে সুন্দর ও প্রয়োজনীয় পেট্রোলিয়ামজাত জিনিস তৈরি হয়। তেমনি, এই মানব শরীর ও মন পরিণত হয়ে ওঠে এক মনস্তাত্ত্বিক শোধনাগারে যেখানে ক্রোধ, কাম, ঘৃণা, ভয় প্রভৃতি আবেগগুলিকে শোধন করতে পারলেই তা থেকে উৎপন্ন হবে সবরকম নৈতিক ও মানবিক মূল্যবোধ—ভালবাসা, করুণা, সেবাপরায়ণতা ইত্যাদি।—(সংকলক: সন্দীপ সিনহা)

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt