অমৃত বচন: দাঁতে সোনা বাঁধানো থাকলে বারে বারে হাসতে হয় দাঁত দেখানোর জন্য…

অমৃত বচন: দাঁতে সোনা বাঁধানো থাকলে বারে বারে হাসতে হয় দাঁত দেখানোর জন্য…

মায়ের মাহাত্ম্য: মা-র মাহাত্ম্য কোথায়? মার মাহাত্ম্য আত্মগোপনে, অহংনাশে। যে অবগুণ্ঠনটি মুখের উপর টেনে রেখেছেন সেই অবগুণ্ঠনে। তিনি জানেন তিনি কে, কিন্তু আছেন ভিখারিনীর বেশে। সর্বৈশ্বর্যময়ী হয়ে সর্ববঞ্চিতা সেজেছেন। তিনি জানেন তিনি কার পূজা পেয়েছেন, কিন্তু একা একা পূজার ভাণ্ডটি নিয়ে তিনি করবেন কি, সেই ভাণ্ড থেকে জনে জনে বিতরণ করছেন ভালবাসার শান্তিজল।

ঐশ্বর্যের কি যন্ত্রণা! না দেখাতে পারলে আরো যন্ত্রণা! যে আঙুলে আঙটি আছে সে আঙুলই আস্ফালন করে। দাঁতে সোনা বাঁধানো থাকলে বারে বারে হাসতে হয় দাঁত দেখানোর জন্য। আর যার রাজ্যজোড়া সম্পদ, তিনি আছেন বনবাসে। দূর আকাশের গায়ে উজ্জ্বল ধ্রুবতারা যেমন অন্ধকার সমুদ্রে দিগভ্রান্ত পথিককে পথ দেখিয়ে দেয়, তেমনি শ্রীমা সারদাদেবী মহিমময় জীবনলীলার উজ্জ্বল জ্যোতি।

তিনি বলছেন, নারী জীবন পূর্ণ প্রকাশিত হয় আত্মপ্রচারে নয়,আত্মবিলুপ্তিতে।অন্যের দোষ দর্শনে নয়, নিজের ত্রুটী সংশোধনে।‍ বহু শিক্ষায় শিক্ষিত নানা জ্ঞানে বিজ্ঞানে সমৃদ্ধ, সুসভ্য পশ্চিম দেশ আজকে তার নিজের হাতে জ্বালা বেড়া আগুনে জ্বলতে জ্বলতে শান্তির স্নিগ্ধছায়ার আশায় ছুটে আসে জয়রামবাটীর দিকে। (সংকলক: সন্দীপ সিনহা)

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt