বয়স বাড়লে কমতে পারে উচ্চতা, আটকাবেন কীভাবে?

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ২৮ আগস্ট ২০২৩: বয়স বাড়লে কমতে পারে উচ্চতা। কারণ, বয়স বাড়লে ক্ষয় হয় হাড়ের। সবথেকে বিপজ্জনক হাড়ের রোগ হল অস্টিয়োপোরোসিস (Osteoporosis)। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পিঠে তীব্র ব্যথা শুরু হয়। চাকতির মতো যে হাড় বা ডিস্ক থাকে, তা জলশূন্য হয়ে পড়ায় মেরুদণ্ডের দৈর্ঘ্য কমে যায়। ফলে কমে যেতে পারে দেহের উচ্চতাও।

আটকাবেন কীভাবে? বিশেষজ্ঞরা বলছেন, সঠিক খাওয়াদাওয়া দরকার। এক জন পূর্ণবয়স্ক পুরুষের দৈনিক ১০০০ মিলিগ্রাম, মহিলাদের ১২০০ মিলিগ্রাম ক্যালশিয়াম দরকার। ক্যালশিয়ামের সবচেয়ে ভাল উৎস দুধ। যাঁদের দুধ পছন্দ নয়, তাঁরা গাঢ় সবুজ রঙের শাক সবজি খাবেন। যেমন, পালং শাক, বাঁধাকপি, শালগমে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম আছে।

এছাড়াও, হাড়ের স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত জরুরি হল ম্যাগনেশিয়াম ও জিঙ্ক। কুমড়োর বীজ, বিভিন্ন ধরনের বাদাম, পালং শাকে ম্যাগনেশিয়াম এবং মাংস, ডিম, ডালে মেলে জিঙ্ক। এছাড়া দরকার ভিটামিন ডি ও ভিটামিন কে। রোদে থাকলে ত্বকে ভিটামিন ডি উৎপন্ন হয়। বিভিন্ন সামুদ্রিক মাছেও ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন কে মেলে সবুজ শাক সবজিতে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt