ক্যাপসিকামের কি না এত গুণ?

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ২৬মে ২০২৩: ক্যাপসিকামের কত না গুণ (Benefits of capsicum)। কিন্তু অনেকেই তা জানেন না। সেজন্য প্রয়োজনীয় গুরুত্ব পায় না এই সবজি। ক্যাপসিকাম ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। পুষ্টিবিদরা তাই মনে করেন, রান্নায় ক্যাপসিকামের ব্যবহার যতটা সম্ভব বাড়াতে হবে। তাহলে শরীর সুস্থ থাকবে।

পুষ্টিবিদদের মতে, ক্যাপসিকাম দৃষ্টি শক্তি বাড়ায়। করোনা পরবর্তী সময়ে ডিজিটাল ডিভাইসের প্রতি নির্ভরতা বেড়ে যাওয়ায় বিশেষ করে বাচ্চাদের চোখের সমস্যা দেখা দিচ্ছে। চশমা নিতে হচ্ছে। ক্যাপসিকামে থাকা দুটি ক্যারোটিনয়েড যথাক্রমে লিউটিন ও জিয়াজ্যানথিন চোখের জন্য ভীষণ উপকারী।

বেশি মেদ হলে নানা শারীরিক উপসর্গ দেখা দেয়। হার্টের অসুখ, স্ট্রোক ও সুগারের মতো জটিল রোগ হতে পারে। মেদ ঝরিয়ে ফেলতে ক্যাপসিকাম সাহায়্য করে। কমে ওজন। এছাড়া ক্যাপসিকাম অ্যানিমিয়া দূর করতে সাহায্য করে। ক্যাপসিকামের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদানে ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। ক্যাপসিকাম হাড়ক্ষয় রোধ করে হাড়ের জোর বাড়ায়।   ​

Disclaimer: প্রতিবেদনটি বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা। তবে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt