বড় খবর, দুর্গাপুরের স্কুলে শিক্ষিকারা নিলেন অভিনব পদক্ষেপ, সাধুবাদ জানাচ্ছেন সবাই

দুর্গাপুর দর্পণ, কাঁকসা, ২৬ মে ২০২৩: করোনা পরবর্তী পরিস্থিতিতে স্কুলছুট (School drop out) আটকানো প্রায় সব সরকারি স্কুলেই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। নানা ভাবে চেষ্টা করে চলেছেন কিছু কিছু শিক্ষক। তবে পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) কাঁকসার পানাগড় বারুই পাড়া মেটে পাড়া প্রাথমিক স্কুলের শিক্ষিকারা নিয়েছেন অভিনব পদক্ষেপ। এবং, তা কাজে আসছে। তাঁদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবক থেকে শিক্ষা দফতরের আধিকারিক, সবাই।

স্কুলে পড়ুয়ার সংখ্যা ৪৪। শিক্ষিকা আছেন তিনজন। শিক্ষিকারা মনীষীদের জন্মদিন পালনের পাশাপাশি স্কুলের সব পড়ুয়ার জন্মদিন পালনের ব্যবস্থা করেছেন। শ্রেণিকক্ষ বেলুন দিয়ে সাজিয়ে গান গেয়ে ছড়া বলে খুদে পড়ুয়াদের জন্মদিন পালন করা হয়। মিষ্টিমুখ করানো হয় পডুয়াদের। শিক্ষিকারা নিজেদের বেতন থেকে এই খরচ বহন করে থাকেন।

স্কুল পরিচ্ছন্ন রাখতে বিশেষ উদ্যোগ নেওয়ার পাশাপাশি মিড ডে মিলের জন্য কিচেন গার্ডেন তৈরি করা হয়েছে। শিক্ষিকা রিম্পা ভট্টাচার্য, সুদেষ্ণা রায়’রা জানান, পড়ুয়াদের গান ও আবৃত্তি শেখানো হয়। শিক্ষা দফতরের এক আধিকারিক বলেন, ‘‘দারুণ উদ্যোগ নিয়েছেন ওই স্কুলের শিক্ষিকারা। তাঁদের দেখে অন্য স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও অনুপ্রাণিত হবেন।’’

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt