প্রতিবাদী শ্রমিকদের শো-কজ, প্রতিবাদে কারখানার গেট বন্ধ করে সহকর্মীদের আন্দোলন

দুর্গাপুর দর্পণ, কাঁকসা, ২২ ডিসেম্বর ২০২৩: বহিরাগতদের কাজে নেওয়ার প্রতিবাদ করায় স্থানীয় শ্রমিকদের শো-কজ করেছেন কারখানা কর্তৃপক্ষ। এই অভিযোগে পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) দুর্গাপুরের কাঁকসার বামুনাড়া শিল্প তালুকের বেসরকারি ইস্পাত কারখানার গেট বন্ধ করে বিক্ষোভ দেখান অস্থায়ী শ্রমিকরা। উত্তেজনা সামাল দিতে ঘটনাস্থলে আসে কাঁকসা থানার পুলিশ।

শো-কজ নোটিশ পাওয়া শ্রমিক উত্তম কর দাবি করেন, তাঁরা কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে বহিরাগত শ্রমিক নিয়োগের প্রতিবাদ করেছিলেন গত সপ্তাহে। সেজন্য চারজন শ্রমিককে শোকজ করেন কারখানা কর্তৃপক্ষ। শো-কজের চিঠি তারা কারখানায় নিতে না চাওয়ায় বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। তিনি বলেন, ইতিমধ্যেই শো-কজের বিষয়টি তৃণমূল শ্রমিক সংগঠনের নেতৃত্বকে জানানো হয়েছে। তিনি আরও অভিযোগ করেন, বেতন পরিকাঠামো ঠিক করছেন না কারখানা কর্তৃপক্ষ। সেজন্য সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে তাঁদের।

বিজেপির অন্যতম জেলা সম্পাদক অভিজিৎ দত্ত তৃণমূলকে কটাক্ষ করে বলেন তৃণমূল শ্রমিক সংগঠন বলছে তাদের কথা শুনছে না কারখানা কর্তৃপক্ষ। কারণ তৃণমূল শ্রমিক সংগঠনের নেতারা কারখানার কাছে কাঠমানি নিয়ে স্থানীয়দের কাজ না দিয়ে বহিরাগতদের নিয়ে আসছে। সেজন্যই স্থানীয়রা কাজ পাচ্ছে না। এ বিষয়ে তৃণমূল শ্রমিক সংগঠনের জেলা নেতা দীপঙ্কর লাহা বলেন, বহিরাগতদের কাজে নিয়োগের প্রতিবাদ করায় বেশ কয়েকজনকে শোকজ করেছেন কারখানা কর্তৃপক্ষ। তার তীব্র বিরোধিতা করছি। উচ্চ নেতৃত্বকেও বিষয়টি জানানো হয়েছে বলে তিনি জানান। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!