জলবায়ু সংকটের জেরে বিপুল খাদ্য সংকটের সম্ভাবনা বিশ্বজুড়ে

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ৩ জুলাই ২০২৩: বিশ্ব উষ্ণায়নের জন্য জলবায়ু সংকটের (climate crisis) জেরে বিপুল খাদ্য সংকটের (massive food shortage) সম্ভাবনা বিশ্বজুড়ে। এখনই প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে পরিস্থিতি সামাল দেওয়া যাবে না। জলবায়ু সংকট মোকাবিলায় জরুরী সরকারি পদক্ষেপ। ইন্ডিয়ান জার্নাল অফ অ্যানিম্যাল হেলথ (Indian Journal of Animal Health) এর উদ্যোগে ১ জুলাই কলকাতার বেলগাছিয়ায় প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের (University of Animal and Fisheries Sciences) একটি জাতীয় পর্যায়ের আলোচনা চক্রে এমনই মত ব্যক্ত করেন বিশিষ্ট বিজ্ঞানী ও গবেষকরা।

‘পরিবর্তিত জলবায়ুতে প্রাণী ও মাছ চাষের পদ্ধতিগত পরিবর্তন’ শীর্ষক আলোচনার মূল বক্তা ছিলেন বিশিষ্ট প্রাণী বিশেষজ্ঞ পদ্মশ্রী ডঃ এম. এল. মদন। তিনি বলেন, ‘‘পরিবর্তিত অবহাওয়ায় গবাদি পশু ও মাছ চাষে নির্ভরশীল গরীব মানুষদের জীবিকা সুরক্ষিত রাখতে সরকারি উদ্যোগে এলাকাভিত্তিক ব্যাপক সমীক্ষা ও গবেষণা প্রয়োজন। পরিবর্তন আনা দরকার রোগ প্রতিষেধক, রোগ নিয়ন্ত্রণ এবং গো-খাদ্য পাচনে কম গ্রিনহাউস গ্যাস নির্গত হয় এমন ব্যবস্থাপনার।’’ লখনউ এর জাতীয় মৎস্য সম্পদ গবেষণা কেন্দ্র (ন্যাশনাল ব্যুরো অফ ফিশ জেনেটিক রিসোর্সেস)-এর অধিকর্তা ডঃ উত্তম কুমার সরকার এবং জাতীয় দুগ্ধ গবেষণা কেন্দ্রের পূর্বাঞ্চলীয় প্রধান ডঃ সিতাংশু মোহন দেব জানান, পরিবেশের মানানসই মাছ সহ অন্যান্য জলজ প্রাণিসম্পদ সংরক্ষণে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন বিশেষ প্রজাতির প্রাণীসম্পদ সৃষ্টির নিবিড় অনুশীলন দরকার। ব্যাপক সবুজায়নের মাধ্যমে কার্বন ডাইঅক্সাইড গ্যাস শোষণ এবং বিকল্প জ্বালানীর উপর গুরুত্ব আরোপে জোর দেন কলকাতার কেন্দ্রীয় সরকারের আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের ভূতপূর্ব উপ অধিকর্তা ডঃ গোকুল চন্দ্র দেবনাথ।

আলোচনায় সভাপতিত্ব করেন পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক চন্দ্রশেখর চক্রবর্তী। সহ-সভাপতি হিসাবে ছিলেন ভারতীয় প্রাণী চিকিৎসা বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পূর্বাঞ্চলীয় কেন্দ্রের ভারপ্রাপ্ত মুখ্য বিজ্ঞানী ডঃ পার্থ ব্যানার্জি। প্রায় দু’শো জন প্রাণী ও মৎস্যবিজ্ঞানের বিশেষজ্ঞ, গবেষক, পড়ুয়ারা উপস্থিত ছিলেন। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালের প্রাক্তন এডিটর ও শিক্ষক-চিকিৎসক তমোনাশ চৌধুরী, ভেটেরিনারী অনুষদের ডিন অধ্যাপক শুভাশিস বটব্যাল, আয়োজক জার্নালের মুখ্য এডিটর অধ্যাপক বরুণ রায়, এডিটর অধ্যাপক প্রদীপ কুমার দাস, অধ্যাপক সুভাশিষ বিশ্বাস, জার্নালের প্রকাশক ওয়েস্ট বেঙ্গল ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডাঃ পার্থ সরকার, অধ্যাপক সিদ্ধার্থ জোয়ারদার, অধ্যাপক লোপামুদ্রা হালদার, ডাঃ আলোক মুখার্জি প্রমুখ উপস্থিত ছিলেন। বিশ্ব উষ্ণায়ন নিয়ে শ্রুতি নাটক পরিবেশন করেন ডাঃ সৌরভ চন্দ এবং অনন্যা চন্দ।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt