Durgapur : রবিবার থেকেই সরপিতে শুরু হয়ে গেল দুর্গাপুজো

সেই রীতি মেনে আজও শুক্লপক্ষের কৃষ্ণ নবমী তিথিতেই হয় দেবীর বোধন। ১৫ দিন আগে থেকেই এলাকায় শুরু হয়ে যায় দুর্গাপুজোর আমেজ।

—————————————-

সনাতন গরাই, দুর্গাপুর, ৮ অক্টোবর ২০২৩: পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) দুর্গাপুর-ফরিদপুর ব্লকের সরপি গ্রামে শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজো। প্রাচীন রেওয়াজ মেনে এক পক্ষকাল আগেই শুরু হয়ে যায় এই গ্রামের রায়চৌধুরী বাড়ির দুর্গাপুজো। এবারেও তার ব্যতিক্রম হয়নি। রবিবার থেকেই সরপিতে শুরু হয়ে গেল দুর্গাপুজো।

দেখুন ভিডিও

প্রায় ৪০০ বছর আগে দুর্গাপুজোর এক পক্ষকাল আগেই রাজা অর্জুন রায়চৌধুরীর হাত ধরে শুরু হয়েছিল রায়চৌধুরী পরিবারের দুর্গাপুজো। সেই রীতি মেনে আজও শুক্লপক্ষের কৃষ্ণ নবমী তিথিতেই হয় দেবীর বোধন। ১৫ দিন আগে থেকেই এলাকায় শুরু হয়ে যায় দুর্গাপুজোর আমেজ।

কথিত আছে, অর্জুন রায়চৌধুরী প্রথমে পাথরের তৈরি দুর্গার পুজোর প্রচলন করেন। পরে সন্তানদের মধ্যে ১০ আনা ও ৬ আনা ভাগে জমিদারি ভাগ করে দেন। সেই থেকে পাশাপাশি একই জায়গায় দু’টি পুজো চলে আসছে। রবিবার মায়ের বোধন হল। বোধনের পর থেকেই ঘট পুজো শুরু হয়। আজ থেকেই মাকে দেওয়া হবে অন্ন ভোগ।

বোধনের দিনে পরিবারের সকলে নতুন জামা কাপড় পড়ে গ্রামের বাইরের পুকুর থেকে ঘট নিয়ে আসেন। তারপর সেই ঘট মন্দিরে রেখে শুরু হয় পুজো। বোধনের দিন হয় পাঁঠাবলি। সন্ধ্যায় হয় আরতি। আজ থেকেই ঘট পুজোর সঙ্গে হবে চণ্ডীপাঠ। এখন থেকে দশমীর দিন পর্যন্ত জ্বলবে প্রদীপ। দশমীর দিন মায়ের ভোগে থাকে চ্যাংমাছ। সপ্তমী, অষ্টমী ও নবমীতেও হয় পাঁঠা বলি। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt