দুর্গাপুর শহরে বিশাল ধস

পুলিশ জায়গাটি ব্যারিকেড দিয়ে ঘিরে রাখে যাতে কেউ দুর্ঘটনার কবলে না পড়েন। কিন্তু যত সময় যেতে থাকে, সেই ছোট গর্ত ক্রমশ বিশাল ধসের আকার নিতে থাকে। চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়।

—————————————–

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৮ সেপ্টেম্বর ২০২৩: খনি এলাকায় ধস নামছে অহরহ। তা নিয়ে স্থানীয় বাসিন্দাদের হা-হুতাশ চলছেই। সরকারের পুনর্বাসন প্রকল্প নিয়ে নানা প্রশ্ন। বছরের পর বছর আটকে রয়েছে ধস প্রবণ এলাকার বাসিন্দাদের সরিয়ে সঠিক জায়গায় পুনর্বাসন দেওয়ার কাজ। রাজনৈতিক চাপান উতোর তো আছেই!

এবার ধস নামল শিল্প শহর দুর্গাপুরে। পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman)  জেলার এই গুরুত্বপূর্ণ শহরের ডিএসপি টাউনশিপে ধসের জেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে বৃহস্পতিবার। লিঙ্ক রোডের কণিষ্ক রোটারির কাছে এদিন সকালে প্রথম এই ধস নজরে আসে। রাস্তার মাঝে গভীর গর্ত হয়ে যায়। খবর দেওয়া হয় পুলিশকে।পুলিশ জায়গাটি ব্যারিকেড দিয়ে ঘিরে রাখে যাতে কেউ দুর্ঘটনার কবলে না পড়েন। কিন্তু যত সময় যেতে থাকে, সেই ছোট গর্ত ক্রমশ বিশাল ধসের আকার নিতে থাকে। চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। আতঙ্কিতও হয়ে পড়েন অনেকে। এই রাস্তাটি শিল্প শহরের অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তাগুলির একটি। দুর্গাপুর ইস্পাত কারখানায় সরাসরি যাতায়াতের রাস্তা এটি। তাই ইস্পাত কর্মীদের অনেকেই এই রাস্তা প্রতিদিন ব্যবহার করেন।

কীভাবে শহরের ভিতরে নামল এমন আচমকা ধস? সেটা এখনও পরিস্কার নয়। ইতিমধ্যেই সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের নিয়ে ঘটনাস্থলে পৌছেছেন ডিএসপির আধিকারিকেরা। যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। বালি দিয়ে ধসের গর্ত বুজিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়। দুর্ঘটনা এড়াতে ভালো করে জায়গাটি ঘিরেও রাখা হয়েছে।

খবর পেয়ে কিছুক্ষণ আগে ঘটনাস্থলে পৌঁছান দুর্গাপুরের পুর প্রশাসক অনিন্দিতা মুখোপাধ্যায়। কিন্তু কীভাবে নামল এমন ধস? মনে করা হচ্ছে, ওই এলাকা দিয়ে যাওয়া নিকাশি পাইপ ফেটে যাওয়ার দরুণ রাস্তায় আচমকা ধস নামে। কারণ অনুসন্ধানের কাজ শুরু করেছেন ডিএসপি কর্তৃপক্ষ।

শিল্প শহরে এভাবে ধস নামার ঘটনা এদানিং কালে কেউ মনে করতে পারছেন না। স্বাভাবিক ভাবেই খবর ছড়িয়ে পড়ার পরে শহরের নানা প্রান্ত থেকে মানুষজন ভীড় জমাতে শুরু করে দিয়েছেন সেখানে। চলছে জোর কদমে মেরামতির কাজ। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt