সাহারা মরুভূমিতে ম্যারাথন দৌড়! বিরল কৃতিত্ব দুর্গাপুরের মহাশ্বেতার

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ৫ জুন ২০২৩: সাহারা মরুভূমিতে ম্যারাথন দৌড় (Marathon run in the Sahara desert) ! বিরল কৃতিত্ব অর্জন করলেন পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের মহাশ্বেতা ঘোষ। পাহাড়ি এলাকা পেরিয়ে মরক্কোর সাহারা মরুভূমি হয়ে ২৫০কিমির বেশি দৌড় শেষ করতে হয় মাত্র ৬দিনে। সবথেকে কঠিন হল চতুর্থ দিন। মাথায় কড়া রোদ। নিচে মরুভূমিতে তপ্ত বালি। সেই অবস্থায় পাড়ি দিতে হয় প্রায় ৯০ কিমি।

এ বছর বিভিন্ন দেশের প্রায় ১১০০ জন এই বিশেষ ম্যারাথনে যোগ দেন। তাঁদের মধ্যে যাঁরা দৌড় শেষ করেছেন, সেই তালিকায় নাম রয়েছে মহাশ্বেতার। মহাশ্বেতা একটি বেসরকারি সংস্থায় চাকরি করেন। বাড়ি বেনাচিতিতে। বাবা গগন ঘোষ দুর্গাপুর আদালতের আইনজীবী। মহাশ্বেতা জানান, বহু ম্যারাথনে তিনি অংশ নিয়েছেন। তবে মরক্কোর ম্যারাথন সব থেকে কঠিন এবং অত্যন্ত বিপজ্জনক।  দিনে গনগনে গরম। রাতে হাড়হিম করা ঠান্ডা। তার মধ্যে দিয়ে দৌড়াতে হয়।

মরুভূমির মধ্যে দিয়ে প্রথমবার ১৯৮৬ সালে ফ্রান্সের প্যাট্রিক বাউচার দৌড়েছিলেন। সাহারা মরুভূমিতে ১২ দিনে দৌড়েছিলেন প্রায় সাড়ে তিনশো কিমি। তারপর থেকে প্রতি বছর এই ম্যারাথনের আয়োজন করা হয়। তবে প্রায় প্রতি বছর এই ম্যারাথনের রুটের বদল হয়। সারাদিনে ১২লিটার জল দেওয়া হয় প্রতিযোগীদের। সঙ্গে থাকে মেডিক্যাল টিম। মহাশ্বেতা বলেন, ‘‘এমন বিপদসঙ্কুল পথে দৌড় ভাবাই যায় না। বিশ্বের সব থেকে কঠিন ম্যারাথন এটি। সাফল্য পেয়ে খুব ভালো লাগছে।’’

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt