বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র কোথায় হবে, জায়গা নিয়ে গলদঘর্ম দুর্গাপুর পুরসভা

স্থানীয়রা ওই এলাকায় বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র করতে দেবেন না বলে সাফ জানিয়ে দেন। একই অভিযোগ তুলে ফের তাঁরা আন্দোলনে নামেন।

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ৪ ডিসেম্বর ২০২৩: কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র কোথায় হবে তা নিয়ে গলদঘর্ম দশা পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) দুর্গাপুর পুরসভার। শঙ্করপুরে রয়েছে কঠিন বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র। সেই দুর্গন্ধে এলাকায় টেকা দায়। তাই বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার দাবি তুলেছেন এলাকাবাসী। সেই কেন্দ্র ৩২ নম্বর ওয়ার্ডের পিয়ালা এলাকায় সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হতেই বিক্ষোভ দেখাতে শুরু করেছেন সেখানকার বাসিন্দারা।

গত ১৫ বছর ধরে জেমুয়া গ্রাম পঞ্চায়েতের অধীন শঙ্করপুরে চলছে বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র। কেন্দ্র ও রাজ্যের আর্থিক সহায়তায়  শঙ্করপুরে এই প্রকল্প শুরু হয় তৎকালীন বাম সরকারের আমলে। দুর্গাপুরের ৪৩ টি ওয়ার্ড থেকে বর্জ্য সংগ্রহ করে সেখানে প্রক্রিয়াকরণ হয়। তবে বর্জ্যের পাহাড় থেকে ছড়ানো দুর্গন্ধে টেকা দায় বলে অভিযোগ সেখানকার বাসিন্দাদের। 

অভিযোগ, এর জেরে অসুস্থ হয়ে পড়ছেন এলাকার মানুষ। প্রক্রিয়াকরণ কেন্দ্র পিয়ালায় নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে দুর্গাপুর পুরসভা। পুজোর পর ওই এলাকার বাসিন্দাদের সঙ্গে নিয়ে বৈঠক করেন দুর্গাপুর নগর নিগমের প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান ও সদস্যরা। কিন্তু স্থানীয়রা ওই এলাকায় বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র করতে দেবেন না বলে সাফ জানিয়ে দেন। একই অভিযোগ তুলে ফের তাঁরা আন্দোলনে নামেন।

বিজেপির বর্ধমান দুর্গাপুর সাংগঠনিক জেলার সহ-সভাপতি চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায় বলেন, শঙ্করপুর এলাকাতেই অত্যাধুনিক প্রযুক্তিতে বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র গড়তে হবে। পিয়ালায় তা করতে দেওয়া হবে না। সিপিএমের জেলা সম্পাদক মন্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার বলেন, দুর্গাপুর পুরসভা বাম আমলে তৈরি বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র বন্ধ করে দিয়েছিল। এখন নতুন করে কোথায় হবে তা খুঁজে পাচ্ছে না। অথচ বাড়ি বাড়ি বর্জ্য সংগ্রহ করা হচ্ছে এবং নেওয়া হচ্ছে ট্যাক্স। দুর্গাপুর পুরসভার পুর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অনিন্দিতা মুখোপাধ্যায় বলেন, পিয়ালা এলাকায় দিনের দিন বর্জ্য প্রক্রিয়াকরণ করা হবে। ‌ফলে দুর্গন্ধ ছড়াবে হবে না। তবুও এলাকাবাসীর কথা শোনা হবে। প্রয়োজনে অন্যত্র করা হবে বর্জ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt