হিমোফিলিয়া রোগীদের ক্ষেত্রে ফিজিওথেরাপি ও নিয়মিত শরীরচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১০ সেপ্টেম্বর ২০২৩: হিমোফিলিয়া রোগীদের ক্ষেত্রে ফিজিওথেরাপি ও নিয়মিত শরীরচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রবিবার পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) দুর্গাপুরে হিমোফিলিয়া সোসাইটি দুর্গাপুর চ্যাপ্টারের উদ্যোগে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন করা হয়। সেখানেই বক্তারা একথা বলেন। উদ্যোক্তারা জানান, ফিজিওথেরাপির গুরুত্ব সম্পর্কে সবাইকে সচেতন করতে প্রতি বছর ৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন করা হয়ে থাকে।

রবিবারের অনুষ্ঠানে উপস্থিত দুর্গাপুর মহকুমা হাসপাতালের সিনিয়র অর্থোপেডিক সার্জেন ডাঃ তুষার কান্তি আচার্য বলেন, ‘‘নিয়মিত ফিজিওথেরাপি হিমোফিলিয়া রোগীদের জন্য খুব গুরুত্বপূর্ণ।’’ ডিএসপি হাসপাতালের ফিজিওথেরাপি বিভাগের প্রধান ডাঃ তপন বাদ্যকর বলেন, ‘‘হিমোফিলিয়া রোগীদের নিয়মিত শরীরচর্চা ও নিয়মিত ফিজিওথেরাপির দরকার।’’ তিনি এদিন হিমোফিলিয়া আক্রান্তদের হাড়ের ঘনত্ব পরীক্ষা করে দেখেন।

অনুষ্ঠানে উপস্থিত রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক তথা নেপালিপাড়া হিন্দি হাইস্কুলের প্রধান শিক্ষক ডঃ কলিমুল হক এমন একটি অনুষ্ঠান আয়োজনের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানান। তিনি তাঁর স্কুলে এমন একটি অনুষ্ঠান আয়োজনের আর্জি জানান। তিনি বলেন, ‘‘স্কুলের পড়ুয়া থেকে শিক্ষক, সবাই এ’বিষয়ে সচেতন হবেন।’’ (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt