Durgapur News : বেসরকারি কয়লাখনির কাজ আটকে তুমুল বিক্ষোভ গ্রামবাসীদের

জমির বিনিময়ে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওই সংস্থা। এছাড়াও এলাকায় একাধিক উন্নয়নের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু তা পালন করা হচ্ছে না বলে অভিযোগ।

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৮ নভেম্বর ২০২৩: হাই মাস্ট আলোয় আমন ধানের ফলন কমেছে। দেওয়া হচ্ছে না শ্রমিকদের ন্যায্য মজুরি। এমন সব অভিযোগ তুলে মঙ্গলবার পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) দুর্গাপুরের কাঁকসার বাসুদেবপুরে বেসরকারি কয়লা উত্তোলক সংস্থার নির্মাণ কাজ আটকে বিক্ষোভে দেখালেন এলাকাবাসীরা। পরিস্থিতি সামাল দিতে সেখানে আসে ফরিদপুর (লাউদোহা) ও কাঁকসা থানার পুলিশ।

জানা গিয়েছে, কাঁকসার বাসুদেবপুর, বিনোদপুর, নয়াকাঞ্চনপুর এবং দুর্গাপুর-ফরিদপুর ব্লকের বৈদ্যনাথপুর, কৈলাসপুর সহ বেশ কিছু গ্রামের কয়েকশো জমি দাতা বেসরকারি কয়লা উত্তোলক সংস্থার নির্মাণ কাজ আটকে এদিন সকালে তুমুল বিক্ষোভ শুরু করে দেন। জমিদাতাদের অভিযোগ, জমির বিনিময়ে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওই সংস্থা। এছাড়াও এলাকায় একাধিক উন্নয়নের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু তা পালন করা হচ্ছে না বলে অভিযোগ।

গ্রামবাসীদের আরও অভিযোগ, ধান চাষের জমির পাশে হাই মাস্ট লাইট লাগানো হয়েছে। রাতে সেই আলো জমিতে পড়ে ধানের শীষ বের হতে সমস্যা হচ্ছে। কমছে আমন ধানের ফলন। এলাকায় পানীয় জলের সমস্যা দেখা দিচ্ছে বলেও অভিযোগ। দ্রুত তাদের দাবি মানা না হলে আন্দোলন জারি রাখার হুঁশিয়ারি দেন তারা।

বেসরকারি কয়লা উত্তোলক সংস্থার আধিকারিক দীপক সাউ দাবি করেন, এলাকাবাসীর প্রতিশ্রুতি পূরণের পরেই তারা বেসরকারি কয়লা উত্তোলক সংস্থার নির্মাণের কাজ শুরু করেছেন। উৎপাদন শুরু হওয়ার আগেই কাজে ব্যাঘাত ঘটায় চরম সমস্যার মুখে পড়তে হয়েছে তাঁদের। এলাকাবাসীর এখনও যেসব দাবি অপূর্ম রয়েছে তা দ্রুত পূরণ করা হবে বলে আশ্বাস দেন তিনি। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt