দুর্গাপুরের রাজেন্দ্রনাথ গ্রুপ অফ ইনস্টিটিউটে প্রজাতন্ত্র দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠান

৭৫ তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজেন্দ্রনাথ গ্রুপ অফ ইনস্টিটিউটের ছাত্র ছাত্রীরা কুচকাওয়াজে যোগ দেয়, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। 

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৬ জানুয়ারি ২০২৪: শ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের রাজেন্দ্রনাথ গ্রুপ অফ ইনস্টিটিউটে স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে দেশ ও সমাজের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করার শপথ নিয়ে শুক্রবার পালিত হল ৭৫ তম প্রজাতন্ত্র দিবস। ২৬ জানুয়ারি একসময় ছিল ‘স্বতন্ত্রতা সংকল্প দিবস’। পরে তা হয় স্বাধীনতা দিবস। শেষ পর্যন্ত ১৯৫০ সালের ২৬ জানুয়ারি তা হয় প্রজাতন্ত্র দিবস। জাতির জনক মহাত্মা গান্ধী ২৬ জানুয়ারি দিনটিকে ‘স্বতন্ত্রতা সংকল্প দিবস’ হিসাবে ঘোষণা করেছিলেন। ১৯২৯ সালের শেষদিকে পণ্ডিত জওহরলাল নেহরুর নেতৃত্বে পূর্ণ স্বরাজ আনার শপথ নেওয়া হয়। এরপর ১৯৩০ সালের ২৬ জানুয়ারি দিনটিকে স্বাধীনতা দিবস বলে ঘোষণা করা হয়।

শেষ পর্যন্ত ১৯৪৭ সালের ১৫ আগস্ট আমাদের দেশ স্বাধীনতা অর্জন করে। তখন ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের মর্যাদা পায়। এদিকে দেশ স্বাধীন হলেও দেশের নিজস্ব সংবিধান তখনও তৈরি হয়নি। সংবিধান তৈরি হতে হতে কেটে যায় আরও আড়াই বছর। শেষ পর্যন্ত ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সংবিধান কার্যকর করা হয়। ২৬ জানুয়ারি দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়। এই দিনে ভারত একটি সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্র হিসেবে বিশ্বে আত্মপ্রকাশ করে।

শুক্রবার রাজেন্দ্র একাডেমি প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। প্রতিষ্ঠানের চেয়ারম্যান জয়ন্ত কুমার চক্রবর্তী তাঁর বক্তব্যে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের উদ্দেশে দেশের গণতান্ত্রিক কাঠামোকে দৃঢ় রেখে বহু শহিদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণের আহ্বান জানান। একই সঙ্গে তিনি গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি সকলকে প্রতিশ্রুতিবদ্ধ হতে বলেন।

প্রজাতন্ত্র দিবস ঘিরে এদিন কলেজে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। নানা ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ছাত্র-ছাত্রীরা। বিশেষ কুচকাওয়াজ প্রদর্শিত হয়। কুচকাওয়াজে যোগ দেয় রাজেন্দ্রনাথ গ্রুপ অফ ইনস্টিটিউটের সকল ছাত্র ছাত্রীরা। কলেজের ছাত্র-ছাত্রীরা গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষা করার জন্য প্রতিশ্রুতি গ্রহণ করে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!