অজয়ের বালি পাচারের ‘গ্রিন করিডর’ পথশ্রীর রাস্তা!

বিতর্কের মুখে পঞ্চায়েত প্রধান ও সদস্যের স্বামীরা

——————————————-

দুর্গাপুর দর্পণ, কাঁকসা, ১৭ ডিসেম্বর ২০২৩: প্রায় ১কোটি ৭০লক্ষ টাকা ব্যয় করে পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) কাঁকসার বিষ্ণুপুর থেকে অজয়পল্লি পর্যন্ত প্রায় সাড়ে তিন কিমি রাস্তা পথশ্রী প্রকল্পের মাধ্যমে গড়ে উঠেছিল। সেই রাস্তা এখন অবৈধ বালি কারবারিদের দখলে চলে গিয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। কার্যত, বালি পাচারের ‘গ্রিন করিডর’ হয়ে উঠেছে পথশ্রী প্রকল্পের ওই রাস্তা! বিতর্কের মুখে বনকাটি গ্রাম পঞ্চায়েতের প্রধানের স্বামী সৈয়দ কিরণ এবং পঞ্চায়েত সদস্যের স্বামী অভিজিৎ বাগদি।

স্থানীয়দের অভিযোগ, বনকাটির গৌরাঙ্গপুরে দেউলের পাশে অজয় নদ থেকে অবৈধভাবে বালি তুলে ট্রাক্টরে ভরা হচ্ছে। তারপর সেই বালিবোঝাই ট্রাক্টরগুলি দেউল থেকে আজয়পল্লির পন্ডিত রঘুনাথ মুর্মু সেতুর পাশ দিয়ে পথশ্রীর রাস্তা ধরে বিষ্ণুপুর হয়ে শিবপুর মুচিপাড়া রাস্তায় উঠছে। তারপর সেখান থেকে দুর্গাপুর শহরের বিভিন্ন প্রান্তে এবং জেলার বাইরেও পৌঁছে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বনকাটির গৌরাঙ্গপুর খেড়বাড়ি এবং মলানদিঘির বিষ্ণুপুরের বাসিন্দাদের অভিযোগ, এই চক্রের পিছনে মদত রয়েছে তৃণমূল পরিচালিত বনকাটি গ্রাম পঞ্চায়েতের প্রধানের স্বামী সৈয়দ কিরণ এবং পঞ্চায়েত সদস্যের স্বামী অভিজিৎ বাগদি সহ বেশ কিছু তৃণমূল নেতা। পথশ্রী প্রকল্পের রাস্তা এখন অবৈধ বালি কারবারিদের দখলে। স্থানীয়দের দাবি, দেউলে রয়েছে পর্যটন কেন্দ্র। এই রাস্তা ধরে বহু পর্যটকও যাতায়াত করেন। তাঁদেরও দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে বলে অভিযোগ। ভারি গাড়ি যাতায়াতের ফলে খারাপ হচ্ছে রাস্তা। তাঁদের আরও অভিযোগ, দীর্ঘদিন ধরে বালিঘাট বন্ধ ছিল। নতুন রাস্তা হওয়ার পরে ফের বালিঘাট চালু হয়েছে।

অভিযোগ অস্বীকার করে সৈয়দ কিরণ এবং অভিজিৎ বাগদি জানান, তাঁরা এই কাজের সাথে জড়িত নন। পুলিশ তদন্ত করুক। কাঁকসা ব্লকের তৃণমূল সভাপতি ভবানী ভট্টাচার্য জানান, তিনি দলের উচ্চ নেতৃত্বকে বিষয়টি জানাবেন। দলের কেউ জড়িত থাকলে ব্যবস্থা নেওয়া হবে। ব্লক ভূমি এবং ভূমি রাজস্ব দফতরের ভারপ্রাপ্ত আধিকারিক রাজীব গোস্বামী জানান, তদন্ত করে কড়া পদক্ষেপ নেওয়া হবে। সমালোচনায় সরব দুর্গাপুর পশ্চিমের বিজেপি বিধায়ক লক্ষ্মণ ঘোড়ুই। তিনি বলেন, ‘‘তৃণমূলের এটাই সংস্কৃতি। এই কাজের সঙ্গে যারা যুক্ত দ্রুত ব্যবস্থা নেওয়া হোক তাদের বিরুদ্ধে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

দুর্গাপুর ১০ কিমি ম্যারাথন

 

Leave a Comment

error: Content is protected !!