প্রয়াত হলেন বিজ্ঞানী ডঃ বিকাশ চন্দ্র সিনহা, দুর্গাপুরের সঙ্গে ছিল বিশেষ যোগ

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ১১ আগস্ট ২০২৩: প্রয়াত হলেন বিজ্ঞানী ডঃ বিকাশ চন্দ্র সিনহা (৭৮)। ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রন সেন্টার, সাহা ইনস্টিটিউটের ডিরেক্টর, দুর্গাপুরের এনআইটির বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যান ছিলেন। ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রন সেন্টারের হোমি ভাভা চেয়ার অধ্যাপক ছিলেন তিনি। তিনি ভারতের প্রধানমন্ত্রীর বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডেরও সদস্য ছিলেন।

তাঁর জন্ম ১৯৪৫ সালে। প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ডিগ্রি পাওয়ার পরে তিনি ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। দেশে ফিরে তিনি যোগ দেন ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে। সেখানে ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রন সেন্টারের প্রতিষ্ঠা করেন তিনি। ২০০১ সালে পদ্মশ্রী, ২০১০ সালে পদ্মভূষণ পান বিজ্ঞানী বিকাশ চন্দ্র সিনহা (Bikash Sinha)।

আজ সকালে মিন্টো পার্কের বাসভবনে জীবনাবসান হয় বিজ্ঞানীর। বছরখানেক ধরে বার্ধক্য জনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। মুর্শিদাবাদের কান্দি রাজ পরিবারের সন্তান ছিলেন তিনি। তাঁর বাবা প্রয়াত বিমলচন্দ্র সিনহা এবং দাদা অতীশ সিনহা পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী ছিলেন। দুর্গাপুর এন আইটির সঙ্গে তাঁর দীর্ঘ যোগাযোগের কারণ দুর্গাপুরের সঙ্গে তাঁর আলাদা যোগ ছিল। বিজ্ঞানের জটিল সব বিষয় প্রাঞ্জল ভাষায় বুঝিয়ে দিতেন তিনি।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt