জমিদারের চালু করা জগদ্ধাত্রী পুজো নতুন করে শুরু করেছেন শোভাপুরের বাসিন্দারা

পুজো দু’দিন হলেও মেলা চলে প্রায় এক সপ্তাহ। তিনি জানান, জমিদারদের ঐতিহ্য ধরে রাখতে পুনরায় ২০০৮সাল থেকে শুরু করেন এই পুজো।

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৬ নভেম্বর ২০২৩: কালীপুজো আর ভাইফোঁটা শেষ হতেই জগদ্ধাত্রী পুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে চন্দননগর সহ রাজ্যের নানা প্রান্তে। তোড়জোড় শুরু হয়েছে পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার দুর্গাপুরের শোভাপুরেও। শোনা যায়, কয়েকশো বছর আগে শোভাপুরে জগদ্ধাত্রী পুজোর সূচনা করেছিলেন স্থানীয় জমিদার। কালক্রমে তা বন্ধ হয়ে যায়।

জমিদারের চালু করা পুজো ফিরিয়ে আনতে ২০০৮ সালে আর্থিক অনটনের মধ্যেই এলাকাবাসী নতুন করে শুরু করেন জগদ্ধাত্রী পুজো। তখন থেকে বাবলু সূত্রধর নামের এলাকার মৃৎশিল্পী বিনা মজুরিতে জগদ্ধাত্রীর প্রতিমা গড়ে দেন। বর্তমানে সেই পুজো সর্বজনীন পুজোর রূপ নিয়েছে। বসে মেলা। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

এলাকায় দুর্গাপুজোয় সেরকম জৌলুস না থাকলেও জগদ্ধাত্রী পুজোর জৌলুস থাকে অন্যরকম। পুজো কমিটির কোষাধ্যক্ষ বিজন গরাই জানান, হাজার হাজার মানুষের সমাগম হয় এই পুজোয়। পুজো দু’দিন হলেও মেলা চলে প্রায় এক সপ্তাহ। তিনি জানান, জমিদারদের ঐতিহ্য ধরে রাখতে পুনরায় ২০০৮সাল থেকে শুরু করেন এই পুজো। প্রতি বছর বছর বাড়ছে ভক্তের সংখ্যা। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt