পান্ডবেশ্বরে ধসের কবলে মাধ্যমিক শিক্ষা কেন্দ্র, আতঙ্ক এলাকায়

চরম আতঙ্ক এলাকায়। ইস্টার্ন কোলফিল্ড লিমিটেডের (ইসিএল) বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে সরব এলাকাবাসী।

——————————————-

দুর্গাপুর দর্পণ, পান্ডবেশ্বর, ৮ ডিসেম্বর ২০২৩: পশ্চিম বর্ধমান জেলার (Paschim Bardhaman) দুর্গাপুরের পান্ডবেশ্বরে ধসের কবলে মাধ্যমিক শিক্ষা কেন্দ্র। চরম আতঙ্ক এলাকায়। ইস্টার্ন কোলফিল্ড লিমিটেডের (ইসিএল) বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে সরব এলাকাবাসী।

ঘূর্ণিঝড় ‘মিগজাউমের’ প্রভাবে নিম্নচাপের দরুণ বৃষ্টির জেরে মাটি আলগা হয়ে ধস  নেমেছে স্কুলে। বৃহস্পতিবার পাণ্ডবেশ্বরের হরিপুর মাধ্যমিক শিক্ষা কেন্দ্রে ছুটির পর মিড ডে মিলের রান্নাঘরের সামনে ধস নামে। আকারে ছোট হলেও গর্ত গভীর। সেই গর্তে দেখা যাচ্ছে জল। এই ঘটনা জানাজানি হতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকা জুড়ে।

খনিগহ্বর থেকে কয়লা উত্তোলনের পর ফাঁকা অংশ বালি দিয়ে ভরাট না করার জন্যই বারে বারে ধসের ঘটনা ঘটছে বলে অভিযোগ স্থানীয়দের। স্কুলের শিক্ষক সুভাষ ব্যানার্জির অভিযোগ, ইসিএলকে জানানোর পরেও খনি কর্তৃপক্ষ তড়িঘড়ি কোনও ব্যবস্থা নেননি। হরিপুর পঞ্চায়েত সদস্য গোপীনাথ নাগের অভিযোগ, যে কোনও মুহূর্তে বড় আকারের ধসের ঘটনা ঘটতে পারে। কয়লা তোলার পরে বালি দিয়ে গর্ত ভরাট করছে না ইসিএল।

দ্রুত ব্যবস্থা না নিলে আন্দোলনের হুমকি দিয়েছেন স্থানীয়রা। অনেক পরে ঘটনাস্থলে পৌঁছান খনির আধিকারিকরা। ক্ষতিগ্রস্ত জায়গা ভরাট করা হবে বলে জানান কোলেয়ারি এজেন্ট পঙ্কজ কুমার ঝা। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!