এই বাংলায় একটি আমের দাম ১০হাজার টাকা! কোথায়?

দুর্গাপুর দর্পণ, সিউড়ি, ৭ জুন ২০২৩: একটি আমের দাম ১০হাজার টাকা! এতদিন জানতেন না বীরভূমের (Birbhum) রাজনগর থানার কানমোড়া গ্রামের বাসিন্দা গাছের মালিক মান্নান খান। কিন্তু জানার পরে রাতের ঘুম উড়েছে। গ্রামের কয়েকজনকে পাহারায় বসিয়েছেন তিনি। নিজে গাছতলায় থাকেন গাছের মালিক। নিরাপত্তার দাবিতে পুলিশ পাহারার আর্জি জানাবেন বলে জানিয়েছেন বাগান মালিক।

বাড়িতে ড্রাগন ফ্রুটের চাষ করেন মান্নান। বছর চারেক আগে কলকাতা থেকে অর্ডার দিয়ে বাংলাদেশের বাজার থেকে দু’ধরনের বিদেশি আমের গাছ আনিয়ে বাড়ির পাশে ফাঁকা মাঠে লাগিয়ে দেন। প্রতিটি চারার দাম লেগেছিল ২ হাজার টাকা করে। ১০টির মধ্যে মাত্র ৪টি গাছ বেঁচে আছে। তার মধ্যে দুটি গাছে এবছর প্রথম ফলন হয়েছে আমের। আপেলের মতন দেখতে লাল, টুসটুসে!

দিন কয়েক আগে দুবরাজপুরে তাঁর একটি আম নিলামে বিক্রি হয় ১০হাজার ৬০০ টাকায়। তখনই তিনি জানতে পারেন, এই আম হল জাপানের মিঁয়াজাকি আম (Miyazaki mango)। বিশ্বের সবথেকে দামি আম (World’s Most Expensive Mango)। তিনি জানান, সেকথা জানাজানি হতেই তাঁর বাগানে উঁকিঝুঁকি শুরু হয়েছে সন্দেহভাজনদের। এদিকে কলকাতা, লক্ষ্ণৌ, আসাম থেকে আমের জন্য অগ্রিম দিয়ে বরাত আসতে শুরু করেছে। কয়েকজনকে পাহারায় বসিয়েছেন। নিজে থাকছেন আম গাছের তলায়। এবার আমের নিরাপত্তা চেয়ে পুলিশের কাছে দরখাস্ত করবেন বলে জানিয়েছেন মান্নান।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt