শেষ হল চারদিনের জয়দেব-কেন্দুলি মেলা

প্রতি বছরের মতো এবারেও অজয় নদের পাড়ে শত শত বাউল ও নাম সংকীর্তণের জমজমাট আখড়া বসেছিল। এবার প্রায় চারশো আখড়া বসেছিল। 

——————————————-

দুর্গাপুর দর্পণ, জয়দেব, ১৭ জানুয়ারি ২০২৪: বীরভূমের (Birbhum) জয়দেব-কেন্দুলি মেলায় সোম ও মঙ্গলবারে কমপক্ষে ২ লক্ষের বেশি পূণ্যার্থীর সমাগম হয়েছিল। ছিলেন বহু সাধু সন্ন্যাসী। অজয়ের দুই পাড়ে একদিকে বীরভূমের জয়দেব অন্যপাড়ে পশ্চিম বর্ধমান জেলার শিবপুর। দুই পাড়েই বসে এই ঐতিহ্যবাহী মেলা। বুধবার ছিল মেলার শেষদিন।

বলা হয়ে থাকে, কেন্দুলি গ্রামে গীতগোবিন্দের রচয়িতা কবি জয়দেবের জন্মস্থান। লক্ষ্মণসেনের সভাকবি ছিলেন তিনি। লক্ষ্মণসেনই এখানে রাধামাধব মন্দির প্রতিষ্ঠা করেন। সোমবার মকর সংক্রান্তির দিন পুণ্যস্নানের মাধ্যমে মেলা শুরু হয়েছিল। প্রতি বছরের মতো এবারেও অজয় নদের পাড়ে শত শত বাউল ও নাম সংকীর্তণের জমজমাট আখড়া বসেছিল। এবার মোট আখড়ার সংখ্যা ছিল প্রায় ৪০০।

এবার মেলা হয় ১৪-১৭ জানুয়ারি। মেলায় ‘বেদিক চেতনা ফাউন্ডেশন’ এর তরফে দু’দিন ধরে প্রায় ৩-৪ হাজার পূণ্যার্থী, সাধু ও ভক্তদের খাবারের ব্যবস্থা করা হয়। প্রসঙ্গত, বিধায়ক অনুপ সাহা, অমিতাভ বন্দ্যোপাধ্যায়, জয়দেব বন্দ্যোপাধ্যায় ও নীলাদ্রি চক্রবর্তী এই সংস্থার প্রতিষ্ঠাতা। গত দুই বছর ধরে সংস্থার তরফে জয়দেব মেলায় এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে সংস্থা সূত্রে জানা গিয়েছে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!