অমৃত বচন: যার হৃদয় প্রেমে ভরপুর তার মুখ সর্বদাই উজ্জ্বল…

অমৃত বচন: যার হৃদয় প্রেমে ভরপুর তার মুখ সর্বদাই উজ্জ্বল… (সংকলক: সন্দীপ সিনহা)

যথার্থ আত্মনিবেদন: আমরা যখন যথার্থ আত্মনিবেদনের ভাবে উদ্বুদ্ধ হই তখন আমাদের সকল কর্মই পূজায় পরিণত হয়। ছোট, বড় সব কাজ এক গভীরতা ও বিশেষত্ব লাভ করে। এইভাবে আমাদের হৃদয় যখন সেই স্বতঃজীবন্ত পূর্ণানন্দ দৈবসত্তার চেতনায় ভরপুর হয় তখনই আর এ জীবনকে ক্লান্ত ও ভারাক্রান্ত বলে মনে হয় না।

মন যার আত্মনিষ্ঠ সে বিশ্বজয়ী। মন যার নিম্নগামী বা যে কেবল নিজেকে নিয়ে ব্যস্ত সে যত হিসাবী বা প্রয়াসী হোক, সে কিছুতেই রাগ, ঈর্ষা বা ঘৃণাকে ভিতরে আটকে রাখতে পারেনা। তার মুখমণ্ডলে ঐ সকল হীনভাবের ছাপ পড়ে। কিন্তু যার হৃদয় প্রেমে ভরপুর তার মুখ সর্বদাই উজ্জ্বল। মনকে যদি আমরা মুক্ত, নির্মল ও অনাবৃত করে রাখতে পারি তবেই আমাদের জীবনে কোন সংকট আসবে না।

হৃদয়মন্দিরকে কখনো অন্ধকার করে রাখব না। আত্মনিবেদনের দীপ সেখানে নিরন্তর জ্বেলে রাখব। শুধু বিপদের সময়ে নয়, সতত আমাদের প্রার্থনারত থাকার অভ্যাস করতে হবে। হে অনন্তসত্তা, আমার এই ক্ষুদ্র দীপখানি তোমার পূর্ণ আলোকে প্রজ্জ্বলিত করো। আর যেন আমি কখনো অন্ধকারে বিচরণ না করি। আমার সমগ্ৰ জীবন যেন তোমার হাতের পুণ্য পরিচালনায় চালিত হয়। তোমারই আলো যেন আমার জীবনপথকে চিরন্তন আলোকিত করে।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt