September 28, 2023

অমৃত বচন: জীবনে খুশি থাকতে গেলে অপরের দোষ খোঁজা বন্ধ করতে হবে

দোষ দর্শন রোগ: একজন প্রশাসন-বিশেষজ্ঞ পরামর্শ দিচ্ছেন, সকালে কখনো সংবাদপত্র পড়বেন না। সেখানে প্রকাশিত সংবাদগুলি অতি দুঃখজনক ও মন্দ হয়, যা আপনাকে উন্মাদপ্রায় করে তুলবে। ভারতে প্রায় সব সংবাদপত্রের প্রথম পাতায় অপরাধ, দুর্নীতি, হিংসা, প্রভৃতি নেতিবাচক খবরগুলি বিশদভাবে প্রকাশিত হয় আর ইতিবাচক খবরগুলি অতিসংক্ষিপ্তভাবে ভিতরের পৃষ্ঠাতে থাকে।

উন্নত দেশগুলিতে ঠিক বিপরীতটা হয়। এই নেতিবাচক সংবাদগুলি পাঠ করে দিন শুরু করলে আমাদের দিনও শুরু হবে নেতিবাচক চিন্তাধারার মধ্য দিয়ে এবং আমাদের মন সারাদিন আমাদের চারিপাশের সকলের মধ্যে নেতিবাচক প্রবৃত্তিগুলি এবং দোষ খুঁজে বেড়াতে থাকে। অত্যধিক নেতিবাচক চিন্তাভাবনার ফলে আমরা মনের শান্তি হারিয়ে ফেলি।

শরীরত্যাগের ৩ দিন পূর্বে শ্রীমা ভক্তদের বললেন, “যদি শান্তি চাও, মা, কারও দোষ দেখো না। দোষ দেখবে নিজের। জগত্‍কে আপনার করে নিতে শেখ। কেউ পর নয়, মা, জগত্‍ তোমার।” এভাবে বেদান্তের মূল কথাটি সহজ ভাষায় বলে গেলেন, যার অর্থ হলো জগত্‍ “এক” এবং আমরা এক আনন্দময় জগতে বাস করি। পরমচৈতন্যই সমগ্ৰ জগতে পরিব্যপ্ত হয়ে আছেন। আত্মবিশ্লেষণ ও অন্তর্দর্শন নিজের উন্নতির সহায়ক। (সংকলক: সন্দীপ সিনহা)

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: