স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন থেকে সাফল্য ছিনিয়ে আনতে প্রস্তুত BCREC

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৬ সেপ্টেম্বর ২০২৩: আগামী ৩ নভেম্বর শুরু হচ্ছে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন 2023 । তার প্রস্তুতি হিসাবে পূর্ব ভারতের অন্যতম সেরা প্রতিষ্ঠান, পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের Dr. B. C. Roy Engineering College (BCREC) দু’দিনের ইন্টারন্যাল হ্যাকাথন মিটের আয়োজন করেছিল। ১১-১২ সেপ্টেম্বর আয়োজিত চিত্তাকর্ষক ওই মিটে মোট ৪৫টি টিম অং‌শ নিয়েছিল।প্রতিটি টিমে সদস্য সংখ্যা ছিল ৬। দু’জন করে মেন্টর ছিলেন। অর্থাৎ, সব মিলিয়ে প্রায় ৩৬০ জন ওই মিটে অংশ নেন। উল্লেখযোগ্য যে, তাঁদের মধ্যে ৮৭ জন ছিলেন তরুণী, ছাত্রী। এর মধ্যে ৩০টি টিম নির্বাচিত হয়েছে। এছাড়া আরও ৫টি টিম রয়েছে ওয়েটিং লিস্টে। স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথনে পাঠানোর জন্য সেরা টিম খুঁজে বের করাই ছিল এই ইন্টারন্যাল হ্যাকাথন মিট আয়োজনের উদ্দেশ্য। প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসাবে ডঃ দীনেশ কে প্রধান এবং মহম্মদ কেরামত হোসেন মন্ডল সিঙ্গেল পয়েন্ট অফ কনট্যাক্ট (SPOC) হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সর্বতোভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেন ভাইস প্রিন্সিপ্যাল ডঃ কেএম হোসেন।

স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন (SIH) হল একটি দেশব্যাপী উদ্যোগ। প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। এই মঞ্চে ছাত্র-ছাত্রীরা তাঁদের উদ্ভাবনী প্রতিভার সাক্ষর রাখতে পারে। সরকারি ও বেসরকারি নানা সংস্থা, বিভিন্ন বিভাগ, দফতর ও মন্ত্রণালয়ের দ্বারা উত্থাপিত কিছু গুরুতর সমস্যার সমাধানের রাস্তা খুঁজে বের করেন ছাত্র-ছাত্রীরা যা প্রকৃতপক্ষে সমাজ ও মানবতার উন্নতির জন্য অবদান রাখে। জাতীয় স্তরের এই প্রতিযোগিতায় এর আগে BCREC উল্লেখযোগ্য কৃতিত্বের ছাপ রেখেছে। এবারেও তার অন্যথা হবে না বলে আশাবাদী কলেজ কর্তৃপক্ষ।

আরও পড়ুন- শিক্ষক দিবসে “সেরা শিক্ষক” পুরস্কার চালু করল BCREC

গত ১১ সেপ্টেম্বর প্রদীপ প্রজ্জোলনের মাধ্যমে মিটের উদ্বোধন করা হয়। কলেজের প্রিন্সিপ্যাল ডঃ সঞ্জয় এস পাওয়ার উদ্বোধনী বক্তব্যে মিটে অংশগ্রহণকারী সবাইকে উৎসাহিত করেন। তিনি বলেন, ‘‘স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথনে অধিকাংশ সমস্যা উঠে আসে দৈনন্দিন বাস্তব জীবন থেকে। তাই সেই সমস্ত সমস্যার সমাধান নিশ্চিতভাবেই আমাদের দেশের অর্থনীতির জন্য বড় অবদান রাখে।’’ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের রেজিস্ট্রার ডঃ অরিন্দম মন্ডল, ডিন (স্টুডেন্টস ওয়েলফেয়ার) ডঃ রাজদীপ রায় প্রমুখ। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt