ফুসফুসে বিঁধেছিল বাঁশের টুকরো, দুর্গাপুরে জটিল অস্ত্রোপচারে সুস্থ কিশোর

সনাতন গড়াই, দুর্গাপুর, ১৬ সেপ্টেম্বর ২০২৩: গত ২৭ আগস্ট পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের পান্ডবেশ্বরে সাইকেল থেকে রাস্তার পাশে রাখা বাঁশের উপরে পড়ে যায় বীরভূমের দুবরাজপুরের ১২ বছরের সৌভিক ভান্ডারী। বাঁশের টুকরো বিঁধে যায় ফুসফুসে। ফেটে যায় ফুসফুস। শুধু তাই নয়, চরম ক্ষতিগ্রস্ত হয় লিভার ও কিডনি। ব্যাপক রক্তক্ষরণে অচৈতন্য হয়ে পড়ে সৌভিক।

আশঙ্কাজনক অবস্থায় সৌভিককে উদ্ধার করে দুর্গাপুরের শোভাপুরের বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তিন জনের একটি চিকিৎসক দল দ্রুত তার অস্ত্রোপচারের উদ্যোগ নেয়। প্রায় ৫ ঘন্টা ধরে চলে অস্ত্রোপচার। অস্ত্রোপচারের সময় ফুসফুসে গেঁথে যাওয়া বাঁশের টুকরো বেরিয়ে আসে। বাঁশের টুকরো ঢুকে ফেটে ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল বাঁদিকের ফুসফুস, কিডনি এবং লিভার।

ফুসফুস, কিডনি এবং লিভারের ক্ষত অস্ত্রোপচারের মাধ্যমে সারিয়ে তোলা হয়। ওই বেসরকারি হাসপাতালের চিকিৎসক ডাঃ শুভজিৎ শর্মা জানান, মারাত্মকভাবে ফুসফুসে আঘাত পেয়েছিল ওই কিশোর। ঝুঁকিপূর্ণ ছিল অস্ত্রোপচার। সৌভিকের মা সীমা ভান্ডারী বলেন, ‘‘স্বাস্থ্য সাথী না থাকলে হয়তো চিকিৎসার খরচ জোগানো আমাদের পক্ষে সম্ভব ছিল না। হাসপাতালের চিকিৎসকেরা এবং স্বাস্থ্য সাথীর জন্যই ছেলেকে ফিরে পেলাম।’’ শনিবার সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেল কিশোর। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt