কেরিয়ার গড়তে গেলে লেটেস্ট টেকনোলজির সঙ্গে খাপ খাইয়ে নেওয়া ‘মাস্ট’

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৭ অক্টোবর ২০২৩: কেরিয়ার গড়তে গেলে লেটেস্ট টেকনোলজির সঙ্গে খাপ খাইয়ে নেওয়া ‘মাস্ট’। যত দিন যাচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) এবং মেশিন ল্যাঙ্গুয়েজের বিপুল অগ্রগতি হয়ে চলেছে। পড়ুয়ারা যদি এই অগ্রগতির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে না পারে, তাহলে অদূর ভবিষ্যতে বেশ কিছু ক্ষেত্রে চাকরি হারানোর আশঙ্কা থাকছে। তাই এখন থেকেই সচেতন ও সতর্ক থাকতে হবে পড়ুয়াদের। পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার দুর্গাপুরের Dr. B. C. Roy Engineering College-এ (BCREC) গত ১০ অক্টোবর “AI & Employability – Myth VS Reality” শীর্ষক সেমিনারে যোগ দিয়ে একথাই বলছিলেন উজ্জয়িনী মিত্র।

কলেজের দুলাল মিত্র প্রেক্ষাগৃহে আয়োজিত ওই সেমিনারের মুখ্য অতিথি ও প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন ল্যাঙ্গুয়েজ (AIML) বিষয়ক কলকাতার প্রতিষ্ঠান SETU-এর প্রতিষ্ঠাতা উজ্জয়িনী মিত্র। তিনি তাঁর বক্তব্যে জানান, পড়ুয়ারা যে বিভাগ নিয়েই পড়াশোনা করুক না কেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন ল্যাঙ্গুয়েজের পর্যাপ্ত জ্ঞান ভালো চাকরির সুযোগের সহায়ক। তাই পড়ুয়াদের প্রতি তাঁর পরামর্শ, এই দুই বিষয় সম্পর্কে সুচিন্তিত ধারণা তৈরি করতে হবে। তিনি বলেন, ‘‘কর্মক্ষেত্রে উদ্ভুত পরিস্থিতিকে নিজেদের অনুকূলে আনতে গেলে পড়ুয়াদের লেটেস্ট টেকনোলজির সঙ্গে সম্যক জ্ঞান থাকা জরুরী। বর্তমানে ইন্ডাস্ট্রির চাহিদা শুধু জ্ঞান নয়, চাই উপযুক্ত দক্ষতা। সেকথা মাথায় রাখতে হবে পড়ুয়াদের। সেজন্য পড়ুয়াদের নিজের বিষয়ে পর্যাপ্ত জ্ঞানের অধিকারী হতে হবে। তবেই দক্ষতা বাড়বে। তিনি AIML বোঝার জন্য পড়ুয়াদের লিনিয়ার অ্যালজেব্রা এবং পাইথন শেখার আহ্বান জানান।

আরও পড়ুন- সাইবার সিকিউরিটি, এথিক্যাল হ্যাকিং শিখবেন? সুযোগ দিচ্ছে BCREC

সেমিনারে উপস্থিত ছিলেন SETU-এর সহ প্রতিষ্ঠাতা তাপস রায় চৌধুরী। উজ্জয়িনী ও তাঁকে সংবর্ধনা দেন Computer Science and Engineering এর বিভাগীয় প্রধান ডঃ অরিন্দম ঘোষ, Computer Science & Design এর বিভাগীয় প্রধান ডঃ রাজকুমার সামন্ত, Artificial Intelligence & Machine Learning এর বিভাগীয় প্রধান ডঃ গৌর সুন্দর মিত্র ঠাকুর, Data Science (CSE) এর বিভাগীয় প্রধান ডঃ চন্দন বন্দ্যোপাধ্যায়, Master of Computer Application এর বিভাগীয় প্রধান ডঃ পবিত্র কুমার দে, সিনিয়ার ম্যানেজার (PR) সৌভিক চন্দ্র। উদ্বোধনী বক্তব্য রাখেন ডঃ অরিন্দম মন্ডল। উজ্জয়িনী মিত্রকে উপস্থিত সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন ডঃ গৌর সুন্দর ঠাকুর। সবশেষে ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন ডঃ রাজকুমার সামন্ত। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt