সাইবার সিকিউরিটি, এথিক্যাল হ্যাকিং শিখবেন? সুযোগ দিচ্ছে BCREC

সাইবার অপরাধের ঘটনার যেন বিরাম নেই! প্রতি নিয়ত কেউ না কেউ অপরাধের শিকার হচ্ছেন। এর অন্যতম প্রধান কারণ, সাইবার সিকিউরিটি সম্পর্কে অজ্ঞতা।

 ——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ৩০ সেপ্টেম্বর ২০২৩: সাইবার অপরাধের ঘটনার যেন বিরাম নেই! প্রতি নিয়ত কেউ না কেউ অপরাধের শিকার হচ্ছেন। এর অন্যতম প্রধান কারণ, সাইবার সিকিউরিটি সম্পর্কে অজ্ঞতা। পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার দুর্গাপুরের Dr. B. C. Roy Engineering College-এ (BCREC) সাইবার সিকিউরিটি এবং এথিক্যাল হ্যাকিং সম্পর্কে কলেজের ইঞ্জিনিয়ারিং, টেকনিক্যাল এবং ম্যানেজমেন্ট পড়ুয়াদের  অবগত করাতে সাইবার স্লোউথস ক্লাব (Cyber Sleuths Club) চালু করার উদ্যোগ নিয়েছে।

কিছুদিন আগেই কলেজের বোর্ড রুমে কলকাতার একটি সাইবার নিরাপত্তা বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান ‘Indian School of Anti Hacking (ISOAH)’ এর সঙ্গে মউ সাক্ষর হয় কর্তৃপক্ষের। কলেজ ক্যাম্পাসে আগামী ৩ অক্টোবর এই ক্লাবের উদ্বোধন হতে চলেছে। ISOAH এর প্রতিষ্ঠাতা ডিরেক্টর তথা সাইবার সিকিউরিটি এবং এথিক্যাল হ্যাকিংয়ের বিশেষজ্ঞ সন্দীপ সেনগুপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এছাড়াও উপস্থিত থাকবেন BCREC এর অধ্যক্ষ ডঃ সঞ্জয় এস পাওয়ার। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, এই উদ্যোগের সঙ্গে সন্দীপবাবুর সম্পৃক্ততা পড়ুয়াদের কাছে বাড়তি পাওনা। পড়ুয়ারা বিশেষভাবে সমৃদ্ধ হবে।

আরও পড়ুন- NHAI-এ পেড ইন্টার্নশিপের সুযোগ করে দিচ্ছে BCREC

কলেজ কর্তৃপক্ষ আরও জানিয়েছেন, সাইবার স্লোউথস ক্লাবে সাইবার সিকিউরিটি সংক্রান্ত গবেষণার ব্যবস্থা থাকবে। এই ক্লাব সাধারণ মানুষ থেকে শুরু করে পুলিশ, প্রশাসন-সবার কাজে লাগবে।  কলেজ সোসাইটির সাধারণ সম্পাদক তরুণ ভট্টাচার্য বলেন, ‘‘বর্তমান সময়ে সাইবার নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এমন একটি বিষয়ে কলেজ কর্তৃপক্ষের এই উদ্যোগকে সাধুবাদ জানাই।’’ কলেজ সূত্রে জানা গিয়েছে, ক্লাবের উদ্বোধনের দিন এ’বিষয়ে একটি পোস্টার প্রতিযোগিতার আয়োজন করা হবে। বিজয়ী পড়ুয়াদের পুরস্কৃত করা হবে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt