৪৩৭ বছর পর আকাশে এসে গেল বিশাল ধূমকেতু, কখন দেখতে পাবেন?

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ১১ সেপ্টেম্বর ২০২৩: নিশিমুরা ধূমকেতু (Nishimura Comet)। জ্যোতির্বিদ হিডিও নিশিমুরা আগস্টে সেটি আবিস্কার করেন। তাই এই নাম। 437 বছর পর পৃথিবীর কাছে এসেছে সে। দেখা যাবে খালি চোখেই। লাগবে না কোনও টেলিস্কোপ। এখনই এটি দূরবীনের সাহায্যে দেখা যাচ্ছে বলে জানা গিয়েছে। এখন পৃথিবী থেকে অনেকটাই দূরে আছে। দ্রুত বেগে এগিয়ে আসছে পৃথিবীর দিকে। আরও কাছে এলে তখন খালি চোখেই দেখা যাবে।

ধুমকেতু কী? ধূমকেতু হল ধুলো, বরফ ও গ্যাসের তৈরি এক মহাজাগতিক বস্তু। ধূমকেতু দেখতে কেমন? সূর্যের কাছ দিয়ে যাওয়ার সময় তাকে দেখতে সাধারণ ঝাঁটার মতো দেখতে লাগে। সাধারণত ধূমকেতুকে দেখতে হয় লম্বাটে। ধূমকেতুর বৈশিষ্ট্য হল, মূল অংশের পিছনে গ্যাসের লম্বা আস্তরণ থাকে। তাই ঝাঁটার মতো মনে হয়। সূর্যের যত কাছে আসে ধূমকেতু, ততই সূর্যের তাপে বিস্তৃত হতে থাকে গ্যাসের আস্তরণ। যিনি আবিস্কার করেন, তাঁর নামেই নামকরণ করা হয় ধূমকেতুর। হ্যালির ধূমকেতু কে আবিষ্কার করেন? ইংরেজ বিজ্ঞানী এডমন্ড হ্যালি। হ্যালির ধূমকেতু শেষ বার দেখা গিয়েছিল ১৯৮৬ সালে। ফের দেখা যাবে ২০৬১ সালের মাঝামাঝি। কথাসাহিত্যিক মার্ক টোয়েনের জন্ম ১৮৩৫ সালে। সে বছর আকাশে হ্যালির ধূমকেতু দেখা গিয়েছিল। তাঁর মৃত্যু হয় ১৯১০ সালে। মৃত্যুর আগের দিন তিনি হ্যালির ধূমকেতু দেখতে পেয়েছিলেন।

নাসার হাবল টেলিস্কোপ জানিয়েছে, মহাকাশে বৃহত্তম ধূমকেতুর মূল অংশটির ব্যাস প্রায় ১৩০ কিলোমিটার। অর্থাৎ তার ভিতরে ১০টি কলকাতা শহর এঁটে যাবে! একটি ধূমকেতুর পরিক্রমার সময় কয়েক বছর থেকে শুরু করে কয়েকশো হাজার বছর পর্যন্ত হতে পারে। ২০১৯ সাল পর্যন্ত ৬৬১৯ টি ধূমকেতু খুঁজে পাওয়া গিয়েছে। আরও কত আছে তার হিসাব নেই। তাই যত দিন যাবে সংখ্যাটা বাড়তেই থাকবে।

ধূমকেতু কবে দেখা যাবে? আসা যাক নিশিমুরা ধূমকেতু এর কথায়। জানা গিয়েছে, 12 সেপ্টেম্বর আকাশের দিকে চোখ রাখলেই দেখা যাবে তাকে। সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত দেখা যাবে। ধূমকেতু দেখবেন কিভাবে? খালি চোখেই দেখা যাবে। কোনও টেলিস্কোপ লাগবে না। রাত যত গভীর এবং অন্ধকার হবে, নিশিমুরা ধূমকেতু দেখার সম্ভাবনা তত বেশি হবে। তবে  13 সেপ্টেম্বর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসতে পারে। এই ধূমকেতুর লেজ কিছুটা সবুজ রঙের। এটি 17 সেপ্টেম্বর সূর্যের সবচেয়ে কাছে আসবে। এরপর সে হারিয়ে যাবে মহাকাশে। এরপর আবার 437 বছর পর পৃথিবীর কাছাকাছি আসবে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt