ধোঁয়াহীন ও পরিবেশবান্ধব দীপাবলি উদযাপনের আর্জি নিয়ে দুর্গাপুরে সাইকেল র‍্যালি

দীপাবলিতে যে আতশবাজি পোড়ানো হয় তাতে পটাশিয়াম নাইট্রেট, পটাশিয়াম ক্লোরেট অ্যালুমিনিয়াম লোহাচূর্ণ সহ অন্যান্য বিপজ্জনক রাসায়নিক পদার্থ থাকে যা পরিবেশ ও স্বাস্থ্য উভয়ের পক্ষেই ক্ষতিকর। 

——————————————-

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১২ নভেম্বর ২০২৩: ধোঁয়াহীন ও পরিবেশবান্ধব দীপাবলি উদযাপনের আর্জি নিয়ে শনিবার সন্ধ্যায় সাইকেল র‍্যালি হল পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার দুর্গাপুরের বিভিন্ন স্থানে। দুর্গাপুর সাবডিভিশনাল স্পোর্টস এন্ড কালচারাল ক্লাবস কোঅর্ডিনেশন সোসাইটির উদ্যোগে এবং সুইচঅন ফাউন্ডেশন ও পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর সহযোগিতায় মোট তিনটি র‍্যালি বের হয় এদিন।

HFCl কারখানার গেট থেকে শুরু হয়ে বিধাননগর ২এ, ২বি, ২সি গ্রুপ হাউসিং কমপ্লেক্স পরিক্রমা করে ডিডিএ মার্কেট জীবনদান ভবনে শেষ হয় প্রথম র‍্যালিটি। উদ্বোধন করেন আইনজীবী আয়ূব আনসারী। ৫৩ জন অংশ নেন র‍্যালিতে। র‍্যালি শেষে সবাই শপথ বাক্য পাঠ করেন। দ্বিতীয় র‍্যালিটি গোপালপুর উত্তরপাড়া থেকে শুরু হয়ে গোপালপুর পশ্চিমপাড়া ও পূর্বপাড়া হয়ে রাসতলায় এসে শেষ হয়। র‍্যালিতে ৩২ জন অংশ নেন। র‍্যালির উদ্বোধন করেন সমাজসেবী কবি ঘোষ ও সংগ্রাম মুখার্জি।

তৃতীয় র‍্যালিটি দুর্গাপুর ইস্পাত নগরী এজোন এলাকায় অবস্থিত দুর্গাপুর হিরোজ ক্লাব থেকে শুরু হয়ে মেন হাসপাতাল, নেতাজী ভবন, লাল ময়দান হয়ে আবার হিরোজ ক্লাবে এসে শেষ হয়। র‍্যালিতে ৪২ জন অংশ নেন। র‍্যালির সূচনা
করেন ধনঞ্জয় দে। উপস্থিত ছিলেন স্বস্তিকা ব্যানার্জি, বিশ্বব্রত কুমার, সৌরভ সেন, অঙ্কিতা সেন, মৃত্যুঞ্জয় সামন্ত প্রমুখ।

উদ্যোক্তা সংগঠনের পক্ষে কবি ঘোষ বলেন, ‘‘আমাদের শিল্প শহর দুর্গাপুরে বিগত কয়েক বছর ধরে দূষণের মাত্রা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে যা বিশেষত শিশু, পোষ্য প্রাণী এবং পথচারীদের স্বাস্থ্যের জন্য ভয়ানক ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। দীপাবলিতে যে আতশবাজি পোড়ানো হয় তাতে পটাশিয়াম নাইট্রেট, পটাশিয়াম ক্লোরেট অ্যালুমিনিয়াম লোহাচূর্ণ সহ অন্যান্য বিপজ্জনক রাসায়নিক পদার্থ থাকে যা পরিবেশ ও স্বাস্থ্য উভয়ের পক্ষেই ক্ষতিকর। শীতের শুরুতে বাজি পোড়ানো হলে বায়ুর গুণমান অত্যন্ত হ্রাস পায়। দীপাবলি উৎসব অসুরের বিরুদ্ধে বিজয়ের প্রতীক। যথার্থ রূপে তা পালিত হোক। তবে আমাদের অবশ্যই আতশবাজি পোড়ানো বন্ধ করতে হবে এবং পরিবেশ বান্ধব বাজির ব্যবহার শুরু করতে হবে।’’ (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt