বন্যার ভ্রূকুটি সত্বেও ভরা দামোদর হাসি ফুটিয়েছে জেলেদের মুখে

রনডিহা ড্যামে জাল পাতলে রুই, কাতলা, ট্যাংরা, চিতল সহ বিভিন্ন প্রজাতির মাছের দেখা মেলে। অনেক সময় ভরা দামোদরে ইলিশেরও দেখা মেলে।

—————————————-

সনাতন গরাই, বুদবুদ, ৭ অক্টোবর ২০২৩: কথায় বলে কারওর পৌষমাস, কারওর সর্বনাশ! ঝাড়খন্ডে নিম্নচাপের দরুণ প্রবল বৃষ্টির জেরে মাইথন, পাঞ্চেত থেকে ডিভিসি এবং দুর্গাপুর ব্যারাজ থেকে সেচ দফতরের ছাড়া জলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বহু জায়গায়। অথচ পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) বুদবুদের রনডিহা ড্যামে মাছ ধরতে আসা দামোদর তীরবর্তী এলাকার জেলেদের মুখে হাসি ফুটিয়েছে ভরা দামোদর।

জেলেরা জানিয়েছেন, এবার বর্ষার বৃষ্টি সেভাবে না হওয়ায় দামোদর নদ যেন শুকিয়ে যাচ্ছিল। রনডিহায় দামোদর নদের উপর যে ড্যাম রয়েছে, সেখানেও জলস্তর নেমে গিয়েছিল। ফলে মাথায় হাত পড়ে গিয়েছিল জেলেদের। মাছ না পাওয়ায় সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন তাঁরা। এখন দামোদর ভয়াল রূপ নিতেই বদলে গিয়েছে পরিস্থিতি।

আশায় বুক বেঁধেছেন তাঁরা। রনডিহা ড্যামে জাল পাতলে রুই, কাতলা, ট্যাংরা, চিতল সহ বিভিন্ন প্রজাতির মাছের দেখা মেলে। অনেক সময় ভরা দামোদরে ইলিশেরও দেখা মেলে। দামোদর ভরে উঠতেই জেলেরা জাল নামিয়ে প্রয়োজনীয় মেরামতি শুরু করে দিয়েছেন। ইতিমধ্যেই ছোড়া জালে উঠতে শুরু করেছে মাছ। প্রশাসনের অনুমতি পেলে শুরু হবে জাল পাতা। জল কমলেই জেলেদের মাছ ধরার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে সেচ দফতর। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt