ওজন কমাতে আর রাতে ভালো ঘুমোতে মিলেট খান

ভাল ঘুমের জন্য দরকার সেরোটোনিন। মিলেট শরীরে সেরোটোনিনের মাত্রা বাড়ায়। ফলে রাতে মিলেট খেলে ভাল ঘুম হয়।

——————————————-

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ৬ ডিসেম্বর ২০২৩: মিলেট কি জানেন? রাগি, জোয়ার, বাজরাকে মিলেট জাতীয় শস্য বলা হয়। ২০২৩ সালকে আন্তর্জাতিক বাজরা বর্ষের স্বীকৃতি দেওয়া হয়েছে। বিশ্বের প্রায় ১৩১টি দেশে এই শস্যের ব্যবহার রয়েছে। খুবই পুষ্টিকর ও স্বাস্থ্যকর শস্য হিসাবে পরিচিত।

এবার আসা যাক মিলেটের গুণাগুণ বিষয়ে। বিশেষজ্ঞদের মতে, মিলেট কোলন ক্যানসার প্রতিরোধ করে। পেশীকে শক্তিশালী করে। ভাল ঘুমের জন্য দরকার সেরোটোনিন। মিলেট শরীরে সেরোটোনিনের মাত্রা বাড়ায়। ফলে রাতে মিলেট খেলে ভাল ঘুম হয়।

মেয়েদের জন্যও মিলেট বিশেষ উপযোগী। মাসিকের সময় যে ব্যথা হয় তা প্রতিরোধ করতে সাহায্য করে মিলেট। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে যা জরায়ুর পেশী শিথিল করতে সাহায্য করে। মিলেট বুকের দুধের পরিমাণ বাড়ায়। ফলে মায়েদের মিলেট খাওয়া দরকার।

এছাড়াও মিলেট ব্লাড সুগার ঠিক রাখে। মিলেটে কম ক্যালোরি থাকায় তা ওজন নিয়ন্ত্রণের কাজে আসে। পেট ভর্তি থাকে অনেকক্ষণ। ফলে খাওয়ার ইচ্ছে কমে। মিলেট হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ বাড়ায় যা হজম প্রক্রিয়ায় সাহায্য করে। তাই বদহজম এবং কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণে থাকে। মিলেটে জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় খনিজ রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হাড় ও ত্বক ভালো রাখে। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Disclaimer: প্রতিবেদনটি বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা। তবে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt