ভরা শীতে ‘অন্য ঋতুর’ সূচনা! চমক রূপান্তরকামীদের

তাঁরা শাড়ি পড়লে, মেকআপ করলে সমাজের বহু মানুষ অন্য চোখে দেখেন। নানাভাবে তাচ্ছিল্যও করেন।

——————————————-

সনাতন গরাই, দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ২৮ ডিসেম্বর ২০২৩: সমাজের আর পাঁচটা মানুষের মত তাঁরাও এগিয়ে যেতে চান। তারাও বাঁচতে চান প্রাণ খুলে। এবার মেকআপ এবং শাড়িতে ফ্যাশন শো করলেন রূপান্তরকামীরা (Transgender Fashion Show)। বুধবার সন্ধ্যায় পশ্চিম বর্ধমানের (Paschim Bardhaman) দুর্গাপুরের সিটি সেন্টারের সৃজনী প্রেক্ষাগৃহে বর্ধমানের একটি সংস্থার উদ্যোগে রাজ্যের বিভিন্ন প্রান্তের ২০ জন রূপান্তরকামীকে নিয়ে ফ্যাশন শো এর আয়োজন করা হয়। এছাড়াও ছিল নানা অনুষ্ঠান।

উদ্যোক্তারা জানিয়েছেন, অনুষ্ঠানের মূল উদ্দেশ্য রূপন্তরকামীদের নিয়ে সাধারণ মানুষের মনে ভাবনার বদল করা। অনুষ্ঠানে অংশ নিয়ে রূপান্তরকামী কথা সরকার বলেন, নিজেদের প্রতিভা সম্পর্কে সাধারণ মানুষকে ওয়াকিবহাল করতে চাইছেন এই অনুষ্ঠানের মাধ্যমে। নিজেদের অধিকারের কথা তুলে ধরছেন মানুষের মধ্যে।

তিনি আরও জানান, তাঁরা শাড়ি পড়লে, মেকআপ করলে সমাজের বহু মানুষ অন্য চোখে দেখেন। নানাভাবে তাচ্ছিল্যও করেন। বহু বাধা-বিপত্তির মধ্যে পড়তে হয়। এইসব বন্ধ হওয়া উচিত বলেও জানান। উদ্যোক্তাদের তরফে অর্পিতা সেনগুপ্ত বলেন, রূপান্তরকামীরা সমাজেরই অঙ্গ। ওঁরা বিভিন্ন সামাজিক কাজের সাথেও যুক্ত। ওঁরা শুধু তালি, ঢোলের সাথে যুক্ত এই ভুল ধারণা ভাঙবে এই অনুষ্ঠানের মাধ্যমে। তাঁদের এই রূপ দেখে তাঁদের আপন করে নেওয়ার ভাবনাও জাগবে। তাই‌ ওঁদের
নিয়ে দক্ষিণবঙ্গের প্রথম এই অনুষ্ঠানের নাম ‘অন্য ঋতু’! (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

 

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt