কোন কোন খাবার খেলে শরীরে ডোপামিনের পরিমাণ বাড়ে?

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ১৩ অক্টোবর ২০২৩: ডোপামিন হরমোন হল ‘Feel good chemical’। আপনার হাসি, কান্না, রাগ, যৌনতা সব কিছুই নিয়ন্ত্রণ করে এই হরমোন। কিডনির উপরে অবস্থিত অ্যাড্রেনাল গ্রন্থির নির্দিষ্ট একটি জায়গা থেকে ডোপামিন নিঃসৃত হয়। এছাড়াও মস্তিষ্কের বিভিন্ন নার্ভ বা স্নায়ু থেকেও বিভিন্ন কেমিক্যাল নিঃসরণ হয়, যার অন্যতম হল ডোপামিন।

মস্তিষ্কের অনেক ক্রিয়াকলাপই ডোপামিনের হ্রাস-বৃদ্ধির উপর নির্ভর করে। নেশার সামগ্রী যেমন কোকেন, নিকোটিন, মাদকের প্রতি আকর্ষণ বাড়িয়ে থাকে এই ডোপামিন-ই। তেমনই যৌনতা বা প্রেম, সুস্বাদু খাবার, সাফল্য প্রভৃতি ক্ষেত্রে চরম সুখানুভূতিও জাগিয়ে তোলে এই ডোপামিন। তাই এই বিশেষ হরমোনের নিয়ন্ত্রণ জরুরি।

ডোপামিনের ক্ষরণ বাড়াতে খেতে হবে মরশুমি ফল, আপেল, কলা, টাটকা শাকসবজি, ডার্ক চকোলেট, চিকেন, ডিম, দই প্রভৃতি। এগুলি খেলে শরীরে ‘ফিল গুড’ অনুভূতি কাজ করে। যাতে ডোপামিন বৃদ্ধি পায়। ব্যায়াম বা শরীর চর্চার মাধ্যমেও ডোপামিন বৃদ্ধি করা সম্ভব। (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Disclaimer: প্রতিবেদনটি বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা। তবে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt