খেলার মাঠ বাঁচাতে মিলনমেলা, অভিনব উদ্যোগ গ্রামবাসীর

খেলার মাঠ বাঁচাতে মিলনমেলা। অভিনব উদ্যোগ গ্রামবাসীর। মেলা থেকে যা আয় হবে তা দিয়ে ঘিরে ফেলা হবে মাঠ। বন্ধ করা হবে অনধিকার প্রবেশ। 

——————————————-

সনাতন গড়াই, দুর্গাপুর, ৩ অক্টোবর ২০২৩: খেলার মাঠ বাঁচাতে মিলনমেলা। অভিনব উদ্যোগ গ্রামবাসীর। মেলা থেকে যা আয় হবে তা দিয়ে ঘিরে ফেলা হবে মাঠ। বন্ধ করা হবে অনধিকার প্রবেশ। পশ্চিম বর্ধমান (Paschim Bardhaman) জেলার কাঁকসার মলানদিঘি স্কুল মাঠ বাঁচাতে এভাবেই এগিয়ে এলেন স্থানীয় বাসিন্দারা।

জানা গিয়েছে, মেলা চলবে ১৪দিন। মেলা থেকে যা আয় হবে তা ব্যয় করে মাঠ পাঁচিল দিয়ে ঘিরে ফেলা হবে। মিলন মেলায় এলাকাবাসীদের সচেতন করার পাশাপাশি চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয়রা জানান, মলানদিঘি স্কুল মাঠ প্রায় ১০০ বছরের পুরনো। কিন্তু এখন মাঠ দিয়েই যাতায়াতের রাস্তা। মাঠে বসে মদ, গাঁজার আসর। অথচ এই মাঠটিই মলানদিঘি দুর্গাদাস বিদ্যামন্দির এবং প্রাথমিক স্কুলের পড়ুয়াদের খেলাধুলার জায়গা।

মাঠটিকে বাঁচাতে মিলন মেলার আয়োজন করেছেন মলানদিঘির যুবকেরা। ১ অক্টোবর থেকে শুরু হয়েছে। চলবে ১৪তারিখ পর্যন্ত। এলাকার পড়ুয়াদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বাউল গান ও বিশ্বভারতীর শিল্পীদের নিয়ে নৃত্যানুষ্ঠান, ম্যাজিক শো, নাটক সহ বিভিন্ন অনুষ্ঠান চলবে। মেলায় রয়েছে হস্তশিল্পীদের সম্ভার। বাচ্চাদের জন্য রয়েছে নাগরদোলা।

আরও পড়ুন- দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়ার পরিমাণ বেড়েই চলেছে

মেলা থেকে যা আয় হবে তা দিয়ে প্রথমে মাঠের চারদিকে পাঁচিল দেওয়া হবে। এরপর বসানো হবে পথ বাতি। মাঠকে নতুন রূপে সাজিয়েও তোলা হবে। মেলার উদ্যোক্তা অমরনাথ মুখার্জি জানান, খেলার মাঠের পরিবেশ নষ্ট হচ্ছিল। সেই জন্যই তাঁরা এই উদ্যোগ নিয়েছেন। পাশে দাঁড়িয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। মেলার উদ্বোধন করে পঞ্চায়েত সমিতির সভাপতি ভবানী ভট্টাচার্য বলেন, ‘‘রাজ্য সরকার খেলাধুলার প্রতি জোর দিয়েছে। এই মাঠকে সাজিয়ে তুলতে উদ্যোক্তাদের পাশে আমরা আছি। এই মেলার মাধ্যমে মাঠ বাঁচাতে এলাকায় সচেতনতা তৈরি হচ্ছে।’’ (বিশেষ বিশেষ ভিডিও দেখতে DURGAPUR DARPAN ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করুন)।

Leave a Comment

error: Content is protected !!
mission hospital advt